মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

পরিবেশ ধ্বংসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

প্রকাশিতঃ মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯, ৫:১৩ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : আমাজনের দাবানলের প্রেক্ষাপট তৈরী, সুন্দরবনে কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে লাগামহীন গাছ কাটার প্রতিবাদে চবিতে পরিবেশবীক্ষণ- এর ব্যানারে মানববন্ধন ও গানের মিছিল হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা ভাস্কর্য চত্বরে বেলা ১২ টায় পরিবেশবীক্ষণের সংগঠক প্রত্যয় নাফাকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী গৌরচাঁদ ঠাকুর, লোকপ্রশাসন বিভাগের মাহবুবা জাহান রুমি, পালি বিভাগের উজ্জ্বল চৌধুরী মারমা, পদার্থবিদ্যা বিভাগের আশরাফী নিতু, বাংলাদেশ স্টাডিজ বিভাগের আবির এইচ তিতাস, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের ইফাজ উদ্দিন আহমেদ প্রমুখ।

বক্তারা আমাজনে মানবসৃষ্ট দাবানলের জন্য ব্রাজিল প্রসাশন তথা সাম্রাজ্যবাদী বিশ্বনেতৃত্বকে দায়ী করেন। তাঁরা অবিলম্বে পৃথিবীর ফুসফুসখ্যাত এই আমাজন রেইনফরেস্টকে ধ্বংসের পাঁয়তারা বন্ধের দাবি জানান৷

পাশাপাশি মানববন্ধন থেকে সরকারের প্রতি রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ পরিবেশ ও প্রাণপ্রকৃতি ধ্বংসকারী সকল প্রকল্প বাতিল করার দাবি জানানো হয়।

এছাড়াও বক্তারা চবি ক্যাম্পাসে সৌন্দর্য্য বৃদ্ধির নামে লাগামহীন বৃক্ষ নিধনের প্রতিবাদ জানান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান সাধারণ শিক্ষার্থীদের সাথে পরিবেশ রক্ষার আন্দোলনের সাথে সংহতি জানিয়ে বক্তারা চবি ক্যাম্পাসে ভবিষ্যতে পরিবেশ বিনাশী সকল প্রকল্প রুখে দেয়ার হুঁশিয়ারি জানান।

মানববন্ধন শেষে একটি গানের মিছিল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও অনুষদগুলো ঘুরে কলা ঝুপড়ির প্রাঙ্গণে এসে শেষ হয়৷