মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

চট্টগ্রামে পাসপোর্টসহ ৩ রোহিঙ্গা আটক

প্রকাশিতঃ শুক্রবার, সেপ্টেম্বর ৬, ২০১৯, ১:৩৪ অপরাহ্ণ

চট্টগ্রাম : নগরের আকবরশাহ থানাধীন সিডিএ ১ নম্বর রোডের মাথায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে দুই ভাইসহ ৩ রোহিঙ্গা যুবককে আটক করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে বাংলাদেশি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে বলে জানায় পুলিশ।

গতকাল (বৃহস্পতিবার) রাতে তাদের গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন, চট্টগ্রামের আকবরশাহ এলাকা থেকে দুই ভাইসহ তিন রোহিঙ্গা যুবককে বাংলাদেশি পাসপোর্টসহ গ্রেপ্তার করা হয়েছে, যারা তুরস্কের ভিসার আবেদন করতে ঢাকা যাচ্ছিলেন।

আটকেরা হলেন, মো. ইউসুফ (২৩), তার ছোট ভাই মো. মুসা (২০) এবং মো. আজিজ ওরফে আইয়াজ (২১)।

পুলিশ জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ৩ রোহিঙ্গা পুলিশকে বলেছেন, রোহিঙ্গা ক্যাম্পের এক দালালের মাধ্যমে তারা ফেনীর আরেক দালালের সঙ্গে পরিচিত হন। ফেনীর ওই দালাল তাদের নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিসে নিয়ে নোয়াখালীর ঠিকানা ব্যবহার করে পাসপোর্ট করিয়ে দেয়। গত দুই বছর ধরে উখিয়ার খাইয়াংখালী হাকিমপাড়া রোহিঙ্গা ক্যাম্পে থাকছিলেন। তাদের মধ্যে ইউসুফ ও মুসার বাড়ি মিয়ানমারের মংডুর দুমবাইয়ে, আজিজের বাড়ি মংডুর চালিপাড়ায়।

ওসি মোস্তাফিজ বলেন, রাতে গোপন সংবাদের ভিত্তিতে ওই তিন যুবককে আটক করার পর থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু পাসপোর্টের ঠিকানা নিয়ে তারা অসংলগ্ন কথাবার্তা বলতে থাকে। এক পর্যায়ে তারা স্বীকার করে যে তারা রোহিঙ্গা। ২০১৭ সালে আরাকানে সেনা অভিযান শুরুর পর তারা পালিয়ে বাংলাদেশে এসেছে। বাংলাদেশি হিসেবে তুরস্কে যাওয়ার জন্য ভিসার আবেদন করতে ঢাকায় যাচ্ছিল তারা। তারা মা-বাবার নাম আর যা যা তথ্য দিয়েছে, সেগুলো আমরা যাচাই করে দেখছি।

তিনি বলেন, আটক তিনজনের বিরুদ্ধে প্রতারণার মামলা করে আজ (শুক্রবার) আদালতে পাঠানো হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ডের আবেদন করা হবে।

একুশে/এসসি