শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩০ ভাদ্র ১৪২৬

চবিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু

প্রকাশিতঃ রবিবার, সেপ্টেম্বর ৮, ২০১৯, ১২:৪১ অপরাহ্ণ

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (২০১৯-২০) স্নাতক প্রথম বর্ষে অনলাইন ভর্তি ও আবেদন-কার্যক্রম শুরু হয়েছে। ৩০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এ কার্যক্রম চলবে। বরাবরের মতো এবারও থাকছে না দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ। ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে আগের নিয়ম অনুযায়ী।

রবিবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনের ভার্সুয়াল ক্লাসরুমে এই ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন চবি উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার।

আবেদনের যোগ্যতা : ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের সর্বনিম্ন মোট জিপিএ-৭ এবং একটিতে জিপিএ-৩.২৫; মানবিক শাখার শিক্ষার্থীদের সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ-৬.৫ এবং একটিতে জিপিএ-২.৭৫; ব্যবসায় শিক্ষা শাখার সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ-৭ এবং একটিতে জিপিএ-৩.২৫ অর্জন করতে হবে।

‘বি ১’ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইনিস্টিউট, নাট্যকলা বিভাগ ও সংগীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

‘ডি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ (আংশিক) ও জীববিজ্ঞান অনুষদের ২টি বিভাগের (আংশিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন ২টি মোট জিপিএ-৭ এবং একটিতে জিপিএ-৩.২৫ নির্ধারণ করা হয়েছে৷

‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন ২টি মোট জিপিএ-৭.৫ এবং একটিতে জিপিএ-৩.৫ নির্ধারণ করা হয়েছে৷

‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন ২টি মোট জিপিএ-৭.৫ এবং একটিতে জিপিএ-৩.৫ নির্ধারণ করা হয়েছে৷

‘ডি ১’ উপ-ইউনিটের অধীনে শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ-৬ এবং একটিতে জিপিএ-২.৫ নির্ধারণ করা হয়েছে৷

আবেদন ফি : ১ অক্টোবর তারিখ রাত ১১টা ৫৯ পর্যন্ত ভর্তি পরীক্ষার ইউনিট/উপ-ইউনিটে আবেদন ফি গতবারের মতো ৪৭৫ টাকা ও আবেদন প্রসেসিং ফি ৭৫ টাকাসহ সর্বমোট ৫৫০ টাকা বিকাশ, রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে দেয়া যাবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি : গতবারের ন্যায় এবারও ভর্তি পরীক্ষা ৬টি ইউনিটে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৭ অক্টোবর ‘বি’ ইউনিট , ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উপ উপাচার্য (উপাচার্যের রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, আমরা এবার গতবারের নিয়ম অনুসরণ করেছি। আমাদের সব সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আমরা আশাকরি সুন্দরভাবে এই ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।

অনলাইন ভর্তি কার্যক্রম ও ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, প্রক্টর, ডিনবৃন্দ, বিভাগীয় সভাপতিবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

একুশে/আইএস/এসসি