অনির্দিষ্ট সময়ের জন্য ২ উপজেলায় থ্রিজি,ফোরজি সেবা বন্ধ

চট্টগ্রাম : কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে থাকা সাড়ে ১১ লাখ রোহিঙ্গার একটি বড় অংশের হাতে মোবাইল ফোন রয়েছে বলে গণমাধ্যমে খবর এসেছে বিভিন্ন সময়ে। এসব অবৈধ মোবাইল সিম চাঁদাবাজি, মাদক চোরাচালানসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজে ব্যবহার করা হচ্ছে বলেও উদ্বেগ প্রকাশ করে আসছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

এরপর অনির্দিষ্ট সময়ের জন্য টেকনাফ ও উখিয়ায় থ্রিজ ও ফোরজি সেবা বন্ধ করেছে ফোর অপারেটরগুলো। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশনায় অপারেটরগুলো সেবা বন্ধ রেখেছে বলে জানান, বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান।

তিনি বলেন, ‘রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে’ দেওয়া এ নির্দেশনার ফলে টেকনাফ ও উখিয়ার গ্রাহকরা শুধু মোবাইল ফোনে কথা বলতে পারলেও ইন্টারনেট সেবা পাচ্ছেন না। কক্সবাজারের এই দুই উপজেলাতেই রয়েছে রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো। সোমবার এ নির্দেশনা দেওয়ার পর অপারেটররা মঙ্গলবার থেকে তা কার্যকর করছে।

এর আগে গত ৩ সেপ্টেম্বর শরণার্থী শিবির এলাকায় বিকাল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত ১৩ ঘণ্টা থ্রিজি, ফোরজি সেবা বন্ধ করার জন্য মোবাইল ফোন অপারেটরদের নির্দেশনা দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা।

তার আগের দিন বিটিআরসির আরেক নির্দেশনায় রোহিঙ্গারা যাতে মোবাইল ফোনের সুবিধা না পায়, তা ৭ দিনের মধ্যে নিশ্চিত করতে বলা হয়েছিল সব মোবাইল অপারেটরকে।

একুশে/এসসি