মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

ভিসা ফি কমিয়ে ৩০০ রিয়াল নির্ধারণ করেছে সৌদি

প্রকাশিতঃ শুক্রবার, সেপ্টেম্বর ১৩, ২০১৯, ৯:০৭ পূর্বাহ্ণ


সৌদি আরব: হজ ও ওমরাহ যাত্রীসহ সব ধরনের ভিসার ফি কমিয়েছে সৌদি আরব। আগে ভিসার ফি ছিল দুই হাজার সৌদি রিয়াল, নতুন আইনে তা কমিয়ে মাত্র ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে।

একই সঙ্গে একাধিকবার ওমরাহ পালনের জন্য ভিসার যে ফি পরিশোধ করতে হতো, তাও বাতিল করা হয়েছে। পর্যটক ও পরিবহন যাত্রীরাও এ সুবিধা পাবে।

বৃহস্পতিবার সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে জানানো হয়, দেশটির মন্ত্রিপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আগের আইনে দেশটিতে ওমরাহ পালনের জন্য যাত্রীদের ভিসা ফি বাবদ তিন বছর ২ হাজার সৌদি রিয়াল দিতে হতো। নতুন এ আইনের ফলে সেটি আর কার্যকর থাকছে না। পর্যটক ও পরিবহন যাত্রীরাও এ সুবিধা পাবে।

সম্প্রতি এ বিষয়ে মন্ত্রিপরিষদের নেয়া সিদ্ধান্তে ভিসার ধরন ও মেয়াদকাল নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে আরেক সংবাদমাধ্যম আল আরাবিয়া।

নতুন এই আইনের বিষয়ে রাজকীয় ফরমান জারি করায় সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির হজ এবং ওমরাহবিষয়ক মন্ত্রী ও গেস্ট সার্ভিস প্রোগ্রাম কমিটির চেয়ারম্যান মোহাম্মদ বেনতেন।

তবে কবে থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। ধারণা করা হচ্ছে, চলতি মাস থেকেই নতুন ভিসা ফি কার্যকর হতে পারে। এর ফলে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকরা আগের চেয়ে কম খরচে সৌদি ভ্রমণ করতে পারবেন।