শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

গাজীপুরে মিনিস্টার হাইটেক পার্কের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিতঃ ১৩ সেপ্টেম্বর ২০১৯ | ৩:৩৭ অপরাহ্ন

ঢাকা : গাজীপুর সিটি করপোরেশনের ধীরাশ্রম এলাকায় একই ভবনে অবস্থিত মিনিস্টার ও মাইওয়ান ইলেক্ট্রনিকস কারখানার আগুন নিয়ন্ত্রণে এসেছে।

ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট প্রায় সাত ঘণ্টা চেষ্টার পর দুপুর সোয়া ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুন লাগার কারণ সম্পর্কে কিছু জানাতে পারেনি ফায়ায় সার্ভিস। ফায়ার সার্ভিস বলছে, কারখানাটিতে আগুন নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা ছিলো না। আগুনে কোনো হতাহতের খবর নেই।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৬টার দিকে ওই কারখানায় আগুন লাগে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মামুনুর রশীদ জানান, ভবনের ষষ্ঠ তলাতেই আগুনের সূত্রপাত হয়। কারখানা ভবনের ষষ্ঠ তলা ও পঞ্চম তলা পুড়ে গেছে। দাহ্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণ করতে বেগ পেতে হয়েছে। আগুন লাগার কারণ আমরা এখনই বলতে পারছি না।

টঙ্গী কলকারখানা অধিদফতরের সহকারী মহা-পরিদর্শক মোতালিব মিয়া জানান, ছয় তলার ওপরে গুদাম রাখার নিয়ম নেই। তাছাড়া এই কারখানায় নিয়মিত অগ্নি নির্বাপন মহড়ার আয়োজন করা হতো না। কারখানায় ফায়ার অ্যালার্ম ও অগ্নি নির্বাপনের পর্যাপ্ত সরঞ্জাম ছিল না। এ ব্যাপারে প্রায় তিন সপ্তাহ (আনুমানিক ২০/২২দিন) আগে আমরা নোটিশ দিয়েছিলাম।

কোম্পানির হেড অব মিডিয়া কে এম জি কিবরিয়া জানান, কারখানায় তৈরি বিভিন্ন ইলেকট্রনিক হোম অ্যাপ্লায়েন্স প্রোডাক্ট ষষ্ঠ তলায় মজুদ করে রাখা ছিল। তবে সেখানে কত টাকার পণ্য সামগ্রী ছিল সে বিষয়ে কোনো ধারণা দিতে পারেননি তিনি।

জানা গেছে, উৎপাদিত পণ্য সামগ্রী কারখানা ভবনের ষষ্ঠ তলায় মজুদ রাখা ছিল। দুই হাজার কর্মী এখানে কাজ করেন। কারখানায় রাইস কুকার, ইস্ত্রিসহ প্রয়োজনীয় ইলেকট্রনিক পণ্য তৈরি ও টিভি, ফ্রিজ সংযোজন করা হতো।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডের ঘটনায় ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শফিউল্লাহকে (এডিসি-শিক্ষা) প্রধান করে সাত সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে আগামী ৭ কর্ম দিবসের মধ্যে প্রকৃত কারণ উদঘাটন করে প্রতিবেদন জামা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

গাজীপুরের মেয়র অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সংরক্ষিত আসনের এমপি শামসুন্নাহার ভূঁইয়া, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এস এম তরিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার আনোয়ার হোসেনসহ বিভিন্ন প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে পরিদর্শন করেছেন।

একুশে/এসসি