সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

প্রধানমন্ত্রীর পদক্ষেপে ডেঙ্গু রোগী দিন দিন কমছে : চট্টগ্রামের ডিসি

প্রকাশিতঃ শুক্রবার, সেপ্টেম্বর ১৩, ২০১৯, ৬:৪৪ অপরাহ্ণ


চট্টগ্রাম: মশক নিধন ও ডেঙ্গু প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করায় ডেঙ্গু রোগী দিন দিন কমছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন।

শুক্রবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা প্রশাসনের উদ্যোগে ও এস আলম গ্রুপের সৌজন্যে সকল উপজেলায় ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন সরঞ্জামাদি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, ডেঙ্গু রোগীদের সুচিকিৎসার জন্য দেশের হাসপাতালগুলোতে কীটসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী মজুদ রয়েছে। কয়েকদিনের বৃষ্টির কারণে এখানে যাতে এডিস মশার বংশ বিস্তার ঘটতে না পারে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। মানুষের সার্বিক উন্নয়নের পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনে চট্টগ্রাম জেলা প্রশাসন আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, চট্টগ্রামের সকল উপজেলায় ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধন কার্যক্রম আরো বেগবান করতে ৩০টি ফগার মেশিন, ৬০টি স্প্রে মেশিন ও ওষুধসহ প্রয়োজনীয় সরঞ্জাম প্রদানের মাধ্যমে জেলা প্রশাসনকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এস.আলম গ্রুপ। এভাবে সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনে আমরা সফল হবো।

তিনি আরো বলেন, ডেঙ্গু থেকে রক্ষা পেতে হলে বাড়ী-ঘর, নিজের কর্মস্থল সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সুস্থভাবে বাঁচতে হলে ডেঙ্গু প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। এ ব্যাপারে প্রত্যেককে সচেতন থাকতে হবে। এডিস মশা ও অন্যান্য মশা নিয়মিত নিধন করতেই হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি-বাকলিয়া) সাবরিনা আফরিন মুস্তফার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এস.আলম গ্রুপের চেয়ারম্যানের পি.এস মোঃ আকিজ উদ্দিন।

স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন ও হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন।

অনুষ্ঠান শেষে বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) গণের হাতে ফগার মেশিন, স্প্রে মেশিন ও মশক নিধনের ওষুধসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি তুলে দেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মোঃ আমিরুল কায়ছার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আবু হাসান সিদ্দিক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলামসহ সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ উপস্থিত ছিলেন।