মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

রোমাঞ্চ ছড়ানো জয়

প্রকাশিতঃ শুক্রবার, সেপ্টেম্বর ১৩, ২০১৯, ১১:৪৬ অপরাহ্ণ


ঢাকা: এলেন, খেললেন এবং জয় নিয়ে মাঠ ছাড়লেন। অথচ তার অভিজ্ঞতার ঝুলিতে মাত্র একটি টি-টোয়েন্টি ম্যাচ। বলছি ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত খেলা আফিফ হোসেন কথা। তার সঙ্গে ছিলেন অভিজ্ঞ মোসাদ্দেক। দুজনের দৃঢ়তায় বাংলাদেশ পেয়েছে এক রোমাঞ্চকর জয়।

একসময় মনে হচ্ছিল লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হবে। ৬০ রানে নেই ৬ উইকেট। এই বেহাল অবস্থা থেকে দলকে তিন উইকেটের জয় এনে দেন মোসাদ্দেক-আফিফ। সর্বোচ্ছ ৫২ রান আসে আফিফের ব্যাট থেকে। ৩০ রানে অপরাজিত ছিলেন মোসাদ্দেক।

আফিফ-মোসাদ্দেকের জুটি

সাব্বির আউট হওয়ার মাঠে আসেন একটি মাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকা ব্যাটসম্যান আফিফ হোসেন। এসেই খেলতে শুরু করেন নিজের সহজাত খেলা। তাকে দেখে ভয়ংকর হয়ে ওঠে মোসাদ্দেকের ব্যাটও। দুজনের জুটি থেকে আসে ৮২ রান।

টাইগারদের ব্যাটিংয়ে ধস

লিটন-সৌম্য শুরুটা দুর্দান্ত করেছিলেন। কিন্তু টিকে থাকতে পারেননি ক্রিজে। লিটন আউট হওয়ার পর তিন রানের মধ্যে বাংলাদেশ আরও তিন উইকেট হারিয়ে ফেলে। সৌম্য সরকারের পর একেএকে ফিরে মুশফিক-সাকিবও। এক লিটন দাস ছাড়া কেউ দেখেননি দুই অঙ্কের মুখ।

টাইগারদের সামনে কঠিন লক্ষ্য

১৫ ওভার পর্যন্ত ম্যাচে চালকের আসনে ছিল বাংলাদেশ। সাকিবের করা ১৬তম ওভারে সব উলটে যায়। জিম্বাবুয়ের রায়ান বার্লের ঝড়ে ম্যাচ থেকে ছিটকে যান সাকিবরা। টাইগারদের ১৮ ওভারে করতে হবে ১৪৫ রান। ভেজা আউটফিল্ডের কারণে সাকিবদের জন্য লক্ষ্যে পৌঁছানো কঠিন হয়ে যাবে।

সাকিবের ওভারে ঝড়

সাকিবের ওভারে ঝড় তুলেন রায়ান বার্ল। ওভারের প্রত্যেকটি বলেই বাউন্ডারি হাঁকান তিনি। ২৪ বলে ২২ থেকে ২৮ বলে হাফসেঞ্চুরি করেন বার্ল। সাকিব এক ওভারে ৩০ রান দেন।

নাকাল জিম্বাবুয়ে

ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেটের দেখা পায় বাংলাদেশ। তাইজুলের প্রথম শিকারের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক উইকেট তুলে নেন মোস্তাফিজ, সাইফউদ্দিন ও মোসাদ্দেকরা। টাইগারদের আগুনঝরা বোলিংয়ে ধস নেমেছে জিম্বাবুয়ের ব্যাটিংয়ে।

অভিষেকেই তাইজুলের ইতিহাস

টেস্টে তাইজুল প্রতিষ্ঠিত বোলার। দীর্ঘদিন ধরে টেস্ট খেললেও টি-টোয়েন্টিতে অভিষেকই হয়নি। তাইজুল এবার ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে সুযোগ পেয়ে ইতিহাস গড়লেন। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট নিয়ে রেকর্ড বইয়ে নাম লেখান।

বিশ্বক্রিকেটে এরকম ঘটনা আগে ঘটেছে মাত্র ১৫ বার। বিশ্বে ১৬ তম বোলার হিসেবে তাইজুল নাম লেখালেন রেকর্ড বইয়ে। ইনিংসের দ্বিতীয় ওভারে বোলিং করতে এসেই ব্রেন্ডন টেইলরকে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ বানিয়ে সাজঘরে পাঠান।

ফিল্ডিংয়ে বাংলাদেশ, খেলা ১৮ ওভারে

বৃষ্টির কারণে দেরি হওয়া এই ম্যাচে টস জিতে ফিল্ডিং নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। সকাল থেকে বৃষ্টি হলেও এখন বৃষ্টি নেই। তবে ভেজা আউটফিল্ডের কারণে এই ম্যাচ শুরু হতে দেরি হচ্ছে। ৬টা ১৫ মিনিটে মাঠ পরিদর্শন করেন আম্পায়ার। এরপর জানানো হয়, ৭টার সময় পুনরায় মাঠ পরিদর্শন করা হবে।

পরে আবার বৃষ্টি আসলে পরিদর্শন করা সম্ভব হয়নি। শেষপর্যন্ত বৃষ্টি থামলে মাঠ পরিদর্শন করে আম্পায়ার আটটায় ম্যাচ শুরু হওয়ার কথা ঘোষণা দেন, সন্ধ্যা সাড়ে ছয়টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। ম্যাচটি হবে ১৮ ওভারে।

বাংলাদেশে একাদশ : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান।