সোমবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬

ফেসবুক ছেড়ে যাওয়ার হুমকি গ্রেটা থানবার্গের

প্রকাশিতঃ শনিবার, অক্টোবর ২৬, ২০১৯, ১০:১৫ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি : ফেসবুক কর্তৃপক্ষের দায়িত্বজ্ঞানহীন আচরণের কথা উল্লেখ করে ফেসবুক ছেড়ে যাওয়ার হুমকি দিলেন ১৬ বছর বয়সী জলবায়ু আন্দোলনের কর্মী গ্রেটা থানবার্গ।

শুক্রবার (২৫ অক্টোবর) এক ফেসবুক পোস্টে তিনি তার ফলোয়ারদেরকে আহবান করেছেন ফেসবুকের ওপর চাপ তৈরি করতে।

সুইডিশ এই জলবায়ু আন্দোলনের কর্মী তার ভেরিফায়িড ফেসবুক পেজ থেকে দেওয়া ওই পোস্টে অভিযোগ করেছেন ফেসবুকে তার বিরুদ্ধে ষড়যন্ত্র তত্ত্ব এবং মিথ্যা ছড়ানো হচ্ছে। তাই তিনি এই প্লাটফর্মে থাকার ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলেছেন।

এছাড়াও, ফেসবুকের বিরুদ্ধে ফ্যাক্ট চেকিংয়ের অভাব, ঘৃণা ছড়ানো বন্ধ করতে উদ্যোগহীনতা, মৃত্যু ও সংঘর্ষের হুমকি প্রচারণার মত সুস্পষ্ট কিছু অভিযোগ তুলেছেন এবং এই সব সমস্যা সমাধানে ফেসবুক কর্তৃপক্ষের উদাসীনতার কথাও উল্লেখ করেছেন তিনি।

তিনি আরও বলেছেন, কিছু মানুষ তার নাম ব্যবহার করে নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা করছেন।

গ্রেটা তার ওই পোস্টে একটি ভিডিও সংযুক্ত করেছেন, সেখানে দেখা যায় ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গকে যুক্তরাষ্ট্র সংসদের উভয় পক্ষ থেকে বিভিন্ন অভিযোগে অভিযুক্ত করা হচ্ছে।

এই মুহুর্তে উত্তর আমেরিকা সফরে আছেন গ্রেটা থানবার্গ। বিভিন্ন শহরে তার উপস্থিতিকে কেন্দ্র করে হাজার হাজার লোকের সমাগম হচ্ছে। এই সব জনসমাগমে রাজনৈতিক কর্মি ও সেলিব্রেটিরাও উপস্থিত হচ্ছেন।

প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তনের প্রেক্ষিতে কোনো কার্যকর উদ্যোগ না নেওয়ার প্রতিবাদে ২০১৮ সালে স্কুলে না গিয়ে প্রতি শুক্রবার সুইডেনের সংসদ ভবনের সামনে অবস্থান নিয়ে আলোচনায় আসেন গ্রেটা থানবার্গ। ২০১৯ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্যও রেখেছিলেন তিনি। সূত্র : স্পুটনিক নিউজ

একুশে/এএ