বুধবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

ফের মিসাইল পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

প্রকাশিতঃ বৃহস্পতিবার, অক্টোবর ৩১, ২০১৯, ৮:৩৯ অপরাহ্ণ


আন্তর্জাতিক : নিজেদের অস্ত্রাগারের অস্ত্রের একের পর এক পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর এতে করে বারবার শক্তির প্রদর্শনী করে করে যাচ্ছে দেশটি।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) উত্তর কোরিয়া ফের দুটি অত্যাধুনিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ কোরিয়া ও জাপানের সেনাবাহিনী পৃথক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর সিএনবিসি, বিবিসি।

জাপান ও দক্ষিণ কোরিয়া জানায়, উত্তর কোরিয়ার দক্ষিণ ফেয়িংনান প্রদেশ থেকে বৃহস্পতিবার দুটি মিসাইল ছুঁড়া হয়েছে। এ দুটি মিসাইল জাপান সাগরে গিয়ে পড়ে। জাপানের সেনাবাহিনী জানায়, উত্তর কোরিয়ার ছুঁড়া দুটি মিসাইল জাপানের ভূমি থেকে ৩৭০ কিলোমিটার দূরে সমুদ্র এলাকায় পড়েছে। তবে সমুদ্রের এ অঞ্চল জাপানের নিয়ন্ত্রণাধীন এলাকা নয় বলেও জানানো হয়।

প্রসঙ্গত, মিসাইল যে এলাকায় পড়েছে সেখান থেকে ১১ শ ২৭ কিলোমিটার দূরে মার্কিন বিমান বাহিনীর একটি ঘাটি রয়েছে। উত্তর কোরিয়া চলতি বছরে এ নিয়ে বারোতম বারের মত মিসাইল পরীক্ষা চালালো। এর আগে এ মাসের শুরুতে উত্তর কোরিয়া নতুন ধরণের এক অত্যাধুনিক মিসাইল পরীক্ষা চালায়, যা সাবমেরিন থেকে ছুঁড়া সম্ভব। ওই মিসাইলটি পারমানবিক অস্ত্র বহন করতেও সক্ষম।

একুশে/এএ