রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

চট্টগ্রাম বন্দরে ‘অ্যালার্ট-২’ মাত্রার সতর্কতা

প্রকাশিতঃ শুক্রবার, নভেম্বর ৮, ২০১৯, ৬:৩৮ অপরাহ্ণ


চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের নিজস্ব সতর্কতা ‘অ্যালার্ট-২’ জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আবহাওয়া অধিদপ্তর ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত জারি করার পর আজ শুক্রবার দুপুর থেকে এই সতর্কতা জারি করে বন্দর।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, ‘অ্যালার্ট-২’ অনুযায়ী বন্দর জেটিতে অবস্থানরত জাহাজগুলোকে শক্তভাবে বেঁধে রাখা, ক্রেনের নিরাপত্তা বাড়ানো ইত্যাদি কার্যক্রম নেওয়া হয়েছে। এছাড়া বন্দর চ্যানেলে অবস্থানরত অভ্যন্তরীণ জাহাজ ও ছোট ছোট নৌযানগুলোকে শাহ আমানত সেতুর উজানে সরে যেতে হবে। বহির্নোঙরে অবস্থানরত জাহাজগুলো ক্রমান্বয়ে কুতুবদিয়া ও কক্সবাজার উপকূলে সরতে এবং জাহাজের ইঞ্জিন সার্বক্ষণিক চালু রাখতে হবে।

বন্দর সূত্র জানায়, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আজ দুপুর থেকে বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে লাইটার জাহাজে পণ্য স্থানান্তর কাজ বন্ধ রয়েছে।

এদিকে শুক্রবার বিকেলে বন্দর ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতি সভায় বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ বলেন, অ্যালার্ট-২ অনুযায়ী চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দুইটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে।আবহাওয়া অধিদফতর ৫ নম্বর সতর্ক সংকেত দেখালে অ্যালার্ট-৩ জারি হয়ে যাবে। জেটিতে অবস্থানরত জাহাজগুলো ‘অ্যালার্ট-৩’ জারির সঙ্গে সঙ্গে বহির্নোঙরে সরিয়ে নেওয়া হবে। এ সময় সব হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট, গ্যান্ট্রি ক্রেন টার্মিনাল বা শেডে নিরাপদ রেখে বন্দরের অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হবে।

প্রস্তুতি সভায় বাংলাদেশ নৌবাহিনী, কোস্টগার্ড, জেলা প্রশাসন, সিটি করপোরেশন, বন্দরের বিভিন্ন স্টেক হোল্ডারদের প্রতিনিধিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।