রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

দেশের মাটিতে বাদলের মরদেহ

প্রকাশিতঃ শুক্রবার, নভেম্বর ৮, ২০১৯, ৮:৫৩ অপরাহ্ণ


ঢাকা: বাংলাদেশ জাসদের নেতা সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদলের মরদেহ ভারতের বেঙ্গালুরু থেকে ঢাকায় পৌঁছেছে।

শুক্রবার রাত ৮টা ৩৬ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে কলকাতা হয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় এই মুক্তিযোদ্ধার কফিন।

এর আগে বৃহস্পতিবার ভোরে ভারতের বেঙ্গালুরুতে নারায়ণা ইন্সটিটিউট অব কার্ডিয়াক সায়েন্সেস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাসদ নেতা বাদল।

ষাটের দশকে ছাত্রলীগের ‘নিউক্লিয়াসে’ যুক্ত বাদল একাত্তরে ভারতে প্রশিক্ষণ নেন এবং পরে যোগ দেন মুক্তিযুদ্ধে। চট্টগ্রাম বন্দরে অস্ত্র বোঝাই জাহাজ সোয়াত থেকে অস্ত্র খালাস প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন তিনি।

মুক্তিযুদ্ধের পর সমাজতান্ত্রিক রাজনীতিতে সম্পৃক্ত হন বাদল। জাসদ হয়ে বাসদ এবং পরে আবারো জাসদে ফেরেন।

জাসদের একাংশের কার্যকরী সভাপতি বাদল ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। একাত্তরের এই মুক্তিযোদ্ধা টানা তিনবার চট্টগ্রামের বোয়ালখালী-চান্দগাঁও আসন থেকে জোটের প্রার্থী হিসেবে সাংসদ নির্বাচিত হন।

এদিকে শনিবার (৯ নভেম্বর) সকাল ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হবে এবং সেখানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রীয়ভাবে শোক জানানো হবে। সকল আনুষ্ঠানিকতা শেষে সেখান থেকে প্রধানমন্ত্রীর ব্যবস্থপনায় হেলিকপ্টারযোগে সাংসদ বাদলের মরদেহ সরাসরি নিয়ে আসা হবে চট্টগ্রাম নগরীর জমিয়াতুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গণে।

সেখানে দুপুর দুটার দিকে দ্বিতীয় জানাজার নামাজ শেষে সড়কপথে নিজ সংসদীয় আসন বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ মাঠে নেওয়া হবে। সেখানে বাদ আছর তৃতীয় জানাজা নামাজ শেষে সাংসদ বাদলের গ্রামের বাড়ি সারোয়াতলীর খান বাড়ির পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে মাগরিবের নামাজের পর তাকে সমাহিত করা হবে।