সোমবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

শনিবার বাদ মাগরিব চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ-এ বাদলের জানাজা

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ৯, ২০১৯, ৯:৪২ পূর্বাহ্ণ


চট্টগ্রাম: বৈরী আবহাওয়ার কারণে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মইন উদ্দিন খান বাদলের নামাজে জানাজার সময়সূচী পরিবর্তন করা হয়েছে।

প্রথম নামাজে জানাজা শনিবার সকাল ১১টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে। দ্বিতীয় নামাজে জানাজা শনিবার বাদ মাগরিব চট্টগ্রামের জামিয়াতুল ফালাহ জামে মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এরপর শনিবার রাত ৮টায় বোয়ালখালী উপজেলার সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ মাঠে তৃতীয় ও শনিবার রাত ৯টায় সারোয়াতলী ইব্রাহিম নূর মোহাম্মদ উচ্চ বিদ্যালয় মাঠে চতুর্থ জানাজা শেষে বাবা-মায়ের কবরের পাশে এমপি বাদলকে দাফন করা হবে।

সাংসদ মঈন উদ্দিন খান বাদলের ব্যক্তিগত সহকারী এস এম হাবিব এসব তথ্য নিশ্চিত করে বলেছেন, বৈরী আবহাওয়ার কারণে আকাশপথে মরদেহ চট্টগ্রাম পৌছানো সম্ভব না হলে বিকল্প ব্যবস্থায় সড়কপথে মরদেহ চট্টগ্রামে নেয়া হবে। তাই সকল বিষয় মাথায় রেখে পারিবারিক সিদ্ধান্তক্রমে জানাজার সময়সূচী পরিবর্তন করা হয়েছে।

প্রসঙ্গত বৃহস্পতিবার ভোরে ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় চট্টগ্রামের সংসদ সদস্য বাদল। বছর দুই আগে ব্রেইন স্ট্রোক হওয়ার পর থেকেই তিনি অসুস্থ ছিলেন। ৬৭ বছর বছর বয়সী এই রাজনীতিবিদ হৃদযন্ত্রের জটিলতায়ও ভুগছিলেন।

ষাটের দশকে ছাত্রলীগের ‘নিউক্লিয়াসে’ যুক্ত বাদল একাত্তরে ভারতে প্রশিক্ষণ নেন এবং পরে যোগ দেন মুক্তিযুদ্ধে। চট্টগ্রাম বন্দরে অস্ত্র বোঝাই জাহাজ সোয়াত থেকে অস্ত্র খালাস প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন তিনি। মুক্তিযুদ্ধের পর সমাজতান্ত্রিক রাজনীতিতে সম্পৃক্ত হন বাদল। জাসদ হয়ে বাসদ এবং পরে আবারো জাসদে ফেরেন।

চট্টগ্রামের বোয়ালখালী-চান্দগাঁও আসন থেকে ২০০৮ সালে মহাজোটের মনোনয়ন পান শরিক দল জাসদের নেতা বাদল। নৌকা প্রতীকে তার বড় জয়ের মধ্য দিয়ে ওই আসনে বিএনপির দীর্ঘদিনের আধিপত্যের অবসান ঘটে। এরপর ২০১৪ এবং ২০১৮ সালে আরও দুই বার তিনি আসনের এমপি নির্বাচিত হয়ে সংসদে যান।