শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চট্টগ্রামে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠা করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রকাশিতঃ ১১ ডিসেম্বর ২০১৯ | ১০:০৫ অপরাহ্ন


চট্টগ্রাম: চট্টগ্রামে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ আয়োজিত বিজয় মেলার দ্বিতীয় দিনে বিজয়মঞ্চে স্মৃতিচারণমূলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, স্থানীয় মুক্তিযোদ্ধাদের সাথে পরামর্শ করে চট্টগ্রামে বিজয় স্তম্ভ ও মুক্তিযুদ্ধ জাদুঘর প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, ১৯৭১ ও ৭৫ পরবর্তী ঘটনা আমরা ভুলতে বসেছি। মুক্তিযুদ্ধের চেতনা হারিয়ে ফেলছি। এভাবে চলতে পারে না। হানাদারদের দোসর রাজাকার আল বদরদের ভুলে যাওয়া যাবে না। তাহলে মুক্তিযুদ্ধ অসম্পূর্ণ থেকে যাবে।

‘জয় বাংলা’ কখনো কোন দলীয় বা রাজনৈতিক স্লোগান ছিল না জানিয়ে মন্ত্রী বলেন, এটা ছিল মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত হওয়ার মন্ত্র। দেশকে হানাদারমুক্ত করার মন্ত্র। একে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের যে অভিমত সম্প্রতি হাইকোর্ট দিয়েছে তা মুক্তিযোদ্ধাদের জন্য গৌরবের নয়। কেননা, জাতীয়ভাবে জয় বাংলা চর্চা করার প্রয়োজন ছিল। তা করতে আমরা ব্যর্থ হয়েছি।

মন্ত্রী বলেন, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন এ দুটো জাতীয় অনুষ্ঠান মিলে আগামী দুই বছর মুক্তিযোদ্ধাদের জন্য গুরুত্বপূর্ণ সময়। এ সময়ে মুক্তিযোদ্ধারা মুক্তিযুদ্ধের ইতিহাস আগামী প্রজন্মের নিকট তুলে ধরবেন। মুক্তিযুদ্ধের চেতনা সর্বত্র ছড়িয়ে দেবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, এতিমের টাকা চুরি করে একজন জেল খাটছে। জেল খাটার বিষয়ে তাদের নেতারা বঙ্গবন্ধুর সাথে তুলনা করছে যা অত্যন্ত লজ্জার। কেননা, বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার জন্য, মানুষের অধিকার আদায়ের জন্য আন্দোলন করে জেল খেটেছেন। এ দুই জেল খাটার মধ্যে কোনো তুলনা চলে না।

মুক্তিযোদ্ধা এম এ মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় শ্রমিক লীগ সভাপতি মুক্তিযোদ্ধা মোল্যা আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আজম খসরু, আওয়ামী লীগের উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আবুল আহাদ, রেলওয়ে শ্রমিক লীগ, চট্টগ্রামের সভাপতি শেখ লোকমান হোসেন, শ্রমিক নেতা মাহবুবুল আলম এটলী প্রমুখ বক্তব্য রাখেন।