বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭

সন্দ্বীপে যত্রতত্র মলত্যাগকারীদের বিব্রত করার সিদ্ধান্ত

প্রকাশিতঃ বৃহস্পতিবার, জানুয়ারি ৯, ২০২০, ৬:৪০ অপরাহ্ণ

সন্দ্বীপ প্রতিনিধি : সন্দ্বীপে কাউকে খোলা জায়গায় লুকিয়ে পায়খানা করতে বসলে তা বন্ধে শিশুরা বাঁশি বাজিয়ে এবং হাততালি দিয়ে তাদের লজ্জা দিয়ে বিব্রত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া স্বাধীন শিশুদের মঙ্গলে, হাগবোনা আর জঙ্গলে/সাইফন বিহীন পায়খানা, চলবে না চলবে না/খোলা পায়খানা বন্ধ করো, করতে হবে করতে হবে/ইত্যাদি শ্লোগানে মুখর হচ্ছে সন্দ্বীপের ৩০ গ্রাম।

সন্দ্বীপ উপজেলার ৪টি ইউনিয়নের ৩০টি কমিউনিটির মানুষের স্বাস্থ্যসম্মত পায়খানা, নিরাপদ পানি ও পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে প্রয়োজন সকলের সহায়তা ও সমন্বিত উদ্যোগ। এই লক্ষ্য অর্জনে এসডিআই’র রিকল ২০২১ প্রকল্পের আওতায় উপজেলার আজিমপুর, মুছাপুর, রহমতপুর ও কালাপানিয়ায় ওয়াশ কার্যক্রম বাস্তবায়ন করছে।

এই ওয়াশ প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে ৩০টি গ্রামে পর্যায়ক্রমে চলবে শিশু থেকে শিশু দলের ক্যাম্পেইন। মুছাপুর সুরমা সিবিওতে শুরু হওয়া প্রথম দিনের ক্যাম্পেইন উদ্বোধন করেন রিকল প্রজেক্টের ফিল্ড ফ্যাসিলিটেটর বাদল রায় স্বাধীন।

বক্তব্য রাখেন ইইউসিএসও প্রকল্পের স্বেচ্ছাসেবক মো. ওমর ফারুক, সিবিও সদস্য নাজমা বেগম ও সুরমা বেগম। বক্তারা স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপনসহ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিস্কার পরিচ্ছন্নতা ও পয়ঃনিস্কাশনের জন্য স্কুল ল্যাট্টিন তৈরীতে সহায়তা প্রদান করে এলাকার মানুষের জীবন মান উন্নয়নে রিকল ভূমিকা রাখছে ভুমিকা রাখছে বলে উল্লেখ করেন।

এছাড়াও গ্রামপর্যায়ে উইমেন ওয়াশ প্লাটফরম গঠনের মাধ্যমে প্রতি মাসে নারীদের নিয়ে সচেতনতামূলক সভা, ফোক ও পট গানের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি, পাপেট শো, উদ্বুদ্ধ করণ ভিডিও ফিল্ম প্রদর্শন, স্কুল শিক্ষকদের ওয়াশ বিষয়ে প্রশিক্ষণ প্রদান, হ্যান্ড ওয়াশিং ডিভাইস সহায়তা, চাইল্ড টু চাইল্ড ক্যাম্পেইন, চাইল্ড টু এডাল্ট ক্যাম্পেইন ইত্যাদি।

এছাড়াও