বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

কর্ণফুলীতে বিতর্কিত টোকেন ফের চালু

প্রকাশিতঃ শুক্রবার, জানুয়ারি ১০, ২০২০, ১০:২৬ অপরাহ্ণ

 

জিন্নাত আইয়ুব : বিতর্কিত টোকেন প্রথা ফের চালু হয়েছে কর্ণফুলীতে। প্রকাশ্যে কথিত কর্ণফুলী অটোরিক্সা ও অটোটেম্পো শ্রমিক ইউনিয়ন নামের একটি সংগঠন এই টোকেন দেওয়ার অভিযোগ উঠেছে।

সরেজমিনে গিয়ে সিএনজি অটোরিক্সার কয়েকজন চালকের সাথে কথা বলে জানা যায়, সংগঠনের ইউসুফ নামের এক ব্যক্তির কাছ থেকে মাসের ১-৫ তারিখের মধ্যেই টোকেনের বদলে ১৫০ টাকা দিয়ে একটা রশিদ নিতে হবে, মইজ্জ্যারটেক এলাকায় পুলিশ ধরলে এই রশিদ দেখালে ছেড়ে দেয়, অন্যথায় মামলা দিয়ে গাড়ি জব্দ করে নেয়।

এ ব্যাপারে বাঁশখালীর সিএনজি চালক রাশেদ জানান, ‘সাংবাদিকরা লেখালেখির পর কয়েক মাস টোকেন বন্ধ রাখলেও এখন চালু হয়েছে টোকেনের বদলে রশিদ। এই রশিদ একমাসের জন্য মইজ্জ্যারটেক এলাকার ইউসুফ থেকে নিতে হয়।’

এই রশিদ তো আপনাদের সংগঠন শ্রমিক ইউনিয়নের নামে? এমন প্রশ্নের জবাবে রাশেদ বলেন, ‘কিসের সংগঠন এটা, সাংবাদিকরা নাকি ডিস্টার্ব করছে, তাই নেতা ও পুলিশ মিলে এটা করছে। আমার গাড়ির ডকুমেন্ট-লাইসেন্স সবই ঠিক আছে, ডিসেম্বরে এই রশিদ নেইনি বলে আমাকে ধরে ২৫০০ (দুই হাজার পাঁচশত) টাকার ‘নো পার্কিং’ মামলা দিয়েছে। তাই জানুয়ারিতে এই রশিদ নিতে বাধ্য হয়েছি।

এ প্রসঙ্গে ইউসুফের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি টোকেন বাণিজ্যের কথা অস্বীকার করে বলেন, ‘এটা আমাদের সিএনজি ড্রাইভারদের সংগঠন।’ তো পুলিশ কেন এই রশিদ চেক করবে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘পুলিশ আমাদের সাহায্য করে, আমাদের নেতারা পুলিশকে বলে দিয়েছে সংগঠনের লোকদের হয়রানি না করার জন্য, তাই পুলিশ এই রশিদ চেক করে ছেড়ে দেয়।’

একুশে/জেআই/এএ