শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬

ভারতের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা

প্রকাশিতঃ শনিবার, জানুয়ারি ১১, ২০২০, ১১:৩৩ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মধ্যে সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় সবার ওপরে রয়েছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। বিভিন্ন শহরে দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে এই তালিকা করেছে ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো। সম্প্রতি ২০১৮ সালের রিপোর্ট প্রকাশ করেছে এই সংস্থা।

এ নিয়ে পরপর দুইবার ভারতের সবচেয়ে নিরাপদ শহরের তকমা পেল কলকাতা। ক্রাইম ব্যুরোর রিপোর্টে দেখা গেছে, অপরাধের হারের ক্ষেত্রে কলকাতায় মাত্রা সবচেয়ে কম।

রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গের রাজধানী ১৫২.২ পয়েন্ট নিয়ে বর্তমানে তালিকায় শীর্ষে রয়েছে। এরপর রয়েছে হায়দরাবাদ, পুনে এবং মুম্বইসহ একাধিক মেট্রো শহর।

আইপিসি মামলার ক্ষেত্রে কলকাতা অবশ্য নেমে গিয়েছে দ্বিতীয় স্থানে। একটুর জন্য এক্ষেত্রে প্রথম স্থান মিস করেছে কলকাতা। তালিকায় ওপরে রয়েছে কোয়েম্বাটুর। তামিলনাডুর এই শহরের পয়েন্ট রয়েছে ১৩৪.৪, আর কলকাতার পয়েন্ট রয়েছে ১৩৯.৫। ২০১৭ সালে কলকাতার এই পয়েন্ট ছিল ১৪১.২। তার আগের বছর এই পয়েন্ট ছিল ১৫৯.৬। কলকাতার এই পয়েন্ট কিন্তু সারা দেশের মধ্যে যথেষ্ট ভালো। ভারতের হিসেবে এই পয়েন্ট ৪৭৮.৪। যা কিনা ২০১৭ সালে ছিল ৪৬২.২।

বিগত পাঁচ বছর ধরে টানা নীচে নামছে কলকাতায় অপরাধের গ্রাফ। যা নিয়ে খুশি লালবাজার। ২০১৪ সালে যে কলকাতায় যে অপরাধের মাত্রা ছিল ২৬ হাজার ১৬১ টি। ২০১৮ সালে সেই অপরাধের সংখ্যা ছিল ১৯ হাজার ৬৮২ টি। অর্থাৎ ক্রাইম কমেছে প্রায় ২৫ শতাংশ।