শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

দক্ষিণ কোরিয়ার গিম্পু সিটিতে ভিসা সেমিনার

প্রকাশিতঃ রবিবার, জানুয়ারি ১২, ২০২০, ৫:১১ অপরাহ্ণ

দক্ষিণ কোরিয়া : দক্ষিণ কোরিয়ার কিম্পু সিটির মুসলিম হালাল ফুড মার্টে শনিবার অনুুুষ্ঠিত হয়েছে ভিসা সেমিনার।

অনুষ্ঠানে সাবেক ইমিগ্রেশন কর্মকর্তা, কনসাল্টিং ফার্মের কর্ণধার কিম ওল সু ভিসা সংক্রান্ত নানা জটিল বিষয় নিয়ে প্রাণবন্ত আলোচনা করেন।

কীভাবে বিদেশী কর্মীরা ই 9 থেকে ই7-4 ভিসায় পরিবর্তন করতে পারবে, একই কোম্পানীতে ৪ বছর ১০ মাস বৈধভাবে থাকার পরে রি এন্ট্রি কীভাবে হবে, যারা চাকরি পরিবর্তন করেছেন তারা কী প্রক্রিয়ায় আসবেন, ভিসাবিহীন লোকদের জন্য নতুন কী সুযোগ সুবিধা এসেছে এসব বিষয়ে বিশদ আলোচনা করা হয়।

একই সাথে কোরিয়ান ভাষা দক্ষতা অর্জন প্রোগ্রাম kiip এবং জুলাই থেকে নিয়ম পরিবর্তন বিষয় নিয়েও কথা বলেন। অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে ভিসা সংক্রান্ত বিষয়ে বাংলাদেশীদের নানা প্রশ্নের উত্তর দেন তিনি।

সেমিনারের আয়োজন করেন মুসলিম হালাল ফুড মার্টের কর্ণধার ওক সুন কু। সভাপতিত্ব করেন বাংলাদেশ স্পোর্টস এন্ড কালচারাল এসোসিয়েশন (বিএসকে) সভাপতি কাজী শাহ আলম।

উপস্থিত ছিলেন তরুণ উদ্যোক্তা সাব্বির আহমেদ, একুশে পত্রিকার দক্ষিণ কোরিয়া প্রতিনিধি সাংবাদিক ওমর ফারুক হিমেল, সংগঠক বায়েস, আব্দুল হামিদ  প্রমুখ।

কোরিয়ার ইমিগ্রেশন আইনের নানা ধারা ও ২০২০ সালের পরিবর্তিত নিয়ম, ই7-4 ভিসার প্রস্তুতি সম্পর্কিত কৌশল, সোশ্যাল ইন্টিগ্রেশন(KIIP) এর ২০২০ সালের জুলাই মাস থেকে যে পরিবর্তন আসছে তার বিশদ বর্ণনা, এবং অবৈধদের স্বেচ্ছায় স্বদেশ প্রত্যাবর্তন ও পুনরায় কোরিয়া প্রবেশের সুযোগসমূহ নিয়ে বিস্তারিত জানতে পেরে আগত বাংলাদেশী কর্মীরা সন্তোষ প্রকাশ করেন।

সেমিনারে জিএমই রেমিটেন্স-এর বিশেষ সেবাকার্যক্রম পরিচালিত হয়।