বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬

এমপি হওয়ার স্বপ্নপূরণ হলো মোছলেম উদ্দিনের

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ১৩, ২০২০, ৯:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম : চট্টগ্রাম ৮ আসনের উপনির্বাচনে বিজয়ী হলেন নৌকা মনোনীত প্রার্থী মোছলেম উদ্দীন আহমদ। চট্টগ্রাম-৮ আসনের জনগণ পেলেন নতুন এমপি। এর মধ্যদিয়ে মোছলেম উদ্দিনের দীর্ঘদিনের এমপি হওয়ার যে স্বপ্ন সেটি পূরণ হলো।

বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিন চৌধুরী পেয়েছেন ৮৭ হাজার ২’শ ৪৬ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী আবু সুফিয়ান পেয়েছেন ১৭ হাজার ৯’শ ৩৫ ভোট।

অন্যদিকে টেলিভিশন প্রতীকে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট মনোনীত প্রার্থী এসএম আবুল কালাম আজাদ পেয়েছেন ১ হাজার ১শ’ ৮৫ ভোট, কুঁড়েঘর প্রতীকে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি মনোনীত প্রার্থী বাপন দাশগুপ্ত পেয়েছেন ৬৫৬ ভোট, আপেল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক পেয়েছেন ৫৬৭ ভোট ও চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ মনোনীত প্রার্থী সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দীন পেয়েছেন ৭০৯ ভোট।

এর আগে সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলে ভোট গ্রহণ কার্যক্রম। নির্বাচন সুষ্ঠু করতে প্রিসাইডিং, পোলিং মিলিয়ে ৩ হাজার ৭৬৭ জন নির্বাচন কর্মকর্তা দায়িত্ব পালন করেছেন। নগরী ও উপজেলায় ১৭০টি কেন্দ্রের ১ হাজার ১৯৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ইভিএম পরিচালনার ক্ষেত্রে সহযোগিতার জন্য সেনা সদস্য মোতায়েন ছিলেন। একজন এসআইয়ের নেতৃত্বে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৯ জন ও সাধারণ কেন্দ্রগুলোতে ১৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত ছিলেন।

এছাড়া নির্বাচনে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সদস্যের সমন্বয়ে ১৪টি মোবাইল ফোর্স, ৬টি স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের ৬ প্ল্যাটুন এবং ৫ প্লাটুন বিজিবি মোতায়েন ছিলো। এছাড়াও ২ জন জুডিসিয়াল ও ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেছেন।

সোমবার (১৩ জানুয়ারি) অনুষ্ঠিত উপ নির্বাচনে ৭৩ বছর বয়সে প্রথমবারের মতো এমপি হলেন মোছলেম উদ্দিন আহমেদ। এর আগে ১৯৯৬ ও ২০০১ সালে পটিয়া আসন থেকে আওয়ামী লীগের দুদুবার মনোনয়ন পেয়ে বিএনপি প্রার্থী গাজী শাহাজাহান জুয়েলের কাছে পরাজিত হন মোছলেম উদ্দিন আহমেদ।

একুশে/এসআর/এটি