বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

অডিও ফাঁসের জের ধরে ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিতঃ শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০, ৯:১৯ অপরাহ্ণ

 

ইউক্রেন : পদত্যাগপত্র জমা দিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি হনচারুক। শুক্রবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা ও রয়টার্স।

ধারণা করা হচ্ছে, গত মাসে একটি অডিও ক্লিপ ফাঁস হওয়ার ঘটনায় প্রেসিডেন্টের সঙ্গে বিরোধের জের ধরে তিনি পদত্রাগ করলেন।

প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেয়ার পর ফেসবুক পোস্টে ওলেকসি বলেন, ‘আমি প্রেসিডেন্টকে সম্মান করি। আমি তার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি। আশা করছি তিনি এটি পার্লামেন্ট তুলে ধরবেন।’

প্রেসিডেন্টের কার্যালয় থেকে তার পদত্যাগপত্র জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে, প্রেসিডেন্ট তার পদত্যাগের বিষয়টি বিবেচনা করে দেখছেন।

তিনি কি কারণে পদত্যাগ করলেন তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, দেশের অর্থনৈতিক সঙ্কট নিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে মতবিরোধের জের ধরেই তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

দিন কয়েক আগে দেশের চলমান মুদ্রাস্ফীতি সঙ্কট নিয়ে ইউক্রেনের ন্যাশনাল ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে একটি নিয়মিত বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী ওলেনস্কি। সেখানে বেশ কয়েকজন মন্ত্রীও উপস্থিত ছিলেন। ইউক্রেনের সরকারি ওয়েবসাইডে ওই বেঠকের খবর প্রকাশিত হওয়ার মাত্র একদিন পরেই প্রধানমন্ত্রীর পদত্যাগের খবর পাওয়া গেলো।

এর এক মাস আগে ন্যাশনাল ব্যাংকের উর্ধ্বতনদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের একটি অডিও টেপ অনলাইনে ফাঁস হয়েছিলো। সেখানে দেশের অর্থনৈতিক দুর্দশার জন্য প্রেসিডেন্ট জেলেনস্কিকে দায়ী করে প্রধানমন্ত্রী ওলেকসিকে বক্তব্য রাখতে দেখা যায়। এছাড়া ব্যক্তিগতভাবেও ওলেকসি মনে করতেন, প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনের মুদ্রার মান কমে যাওয়া সম্পর্কে তেমন কিছু জানেন না বলেই ব্যবস্থা নিতে পারছেন না। মুদ্রাস্ফিতির কারণে দেশের রপ্তানি খাদে ধাস নেমেছে এবং কর আয় অনেক কমে গেছে।

প্রধানমন্ত্রী মনে করেন, জেলেনস্কি অর্থনীতি সম্পর্কে যেসব ধারণা পোষণ করেন সেগুলো খুবই পুরানো ও অচল।

ফাঁস হওয়া ওই অডিওতে দেয়া বক্তব্য সম্পর্কে স্বীকার বা অস্বীকার কোনোটাই করেননি ওলেকসি। প্রেসিডেন্ট জেলেনস্কিও এ নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। তবে তিনি যে ভিতরে ভিতরে প্রধানমন্ত্রীর প্রতি নাখোশ হয়েছিলেন সেটি স্পষ্ট। ওই অডিও ফাঁস হওয়ার মাত্র এক মাস পরেই ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী ওলেকসি।

 

একুশে/এএ