বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

ইরাকে মার্কিন দূতাবাসে রকেট হামলা

প্রকাশিতঃ সোমবার, জানুয়ারি ২৭, ২০২০, ১০:১১ পূর্বাহ্ণ


বাগদাদ: ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোন এলাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের আশপাশে গতরাতে (রোববার রাতে) কয়েকটি রকেট আঘাত হেনেছে বলে দেশটির গণমাধ্যম খবর দিয়েছে। কোনো কোনো সংবাদ সূত্র মার্কিন দূতাবাস লক্ষ্য করে নিক্ষিপ্ত রকেটের সংখ্যা চারটি বললেও অন্য সূত্রগুলো বলেছে, পাঁচটি রকেট নিক্ষেপ করা হয়েছে।

এসব রকেটের মধ্যে একটি রকেট মার্কিন দূতাবাসে আঘাত হেনেছে বলে অসমর্থিত সূত্রে পাওয়া খবরে জানা গেছে। তবে কে বা কারা এসব হামলা চালিয়েছে বা এতে সম্ভাব্য হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

বাগদাদের গ্রিন জোনের পাশাপাশি ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আত-তাজি ও আল-বালাদে গত কয়েকদিনে বেশ কয়েকবার রকেট হামলা হয়েছে।

চলতি মাসের গোড়ার দিকে মার্কিন সন্ত্রাসী হামলায় ইরানের শীর্ষস্থানীয় সামরিক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর ইরাকে মার্কিন বিরোধী মনোভাব তুঙ্গে উঠেছে।

গত ৩ জানুয়ারি শুক্রবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানিকে বহনকারী গাড়ির ওপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মার্কিন সেনারা। হামলায় ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির উপ প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ দুই দেশের আরো ৮ কমান্ডার মারা যান।

মার্কিন সেনারা এমন সময় জেনারেল সোলাইমানির উপর ওই হামলা চালায় যখন তিনি ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির রাষ্ট্রীয় আমন্ত্রণে বাগদাদ সফরে গিয়েছিলেন।

জেনারেল সোলাইমানির হত্যাকাণ্ডের পরপরই ইরাকি পার্লামেন্ট দেশটি থেকে মার্কিন সেনা বাহিষ্কারের বিল পাস করে। এ ছাড়া, গত শুক্রবার ইরাকের প্রায় ২০ লক্ষ মানুষ রাজধানী বাগদাদে বিক্ষোভ মিছিল করে তাদের দেশ থেকে মার্কিন সেনা বহিষ্কারের দাবি জানায়।