সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬

মুজিববর্ষে ১০০ সেবা ডিজিটাইজ করা হবে : পলক

প্রকাশিতঃ বুধবার, জানুয়ারি ২৯, ২০২০, ১০:৪৮ অপরাহ্ণ


ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের মধ্যে যে একশ’টি সরকারি সেবা ডিজিটাইজ করা হবে তার সুবিধা ভোগ করবে দেশের প্রায় ১০ কোটির বেশি মানুষ।

জুনাইদ আহমদ পলক আজ গৃহায়ন ও গণপূর্ত অধিদপ্তর মিলনায়তনে চারদিনব্যাপী নৌ পরিবহন মন্ত্রণালয়ের “ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব” শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

পলক দেশের পণ্য পরিবহনের ক্ষেত্রে নৌ পরিবহন খাতের গুরুত্ব তুলে ধরে বলেন, পরিবহন ব্যবস্থায় সময়, অর্থ, অপচয় রোধ ও দুর্নীতিমুক্ত করতে ডিজিটাল ডিজাইন ল্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পলক বলেন প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে ডিজিটাল ইকনোমি তৈরি এবং ডাটা ব্যবহার করে সকল কার্যক্রম একই প্লাটফর্মে আনতে কাজ করছে সরকার। নাগরিকদের জন্য প্রয়োজনীয় সকল সেবা ডিজিটাইজ করতে ভেরিফাইএবল ডিজিটাল আইডি, অনলাইন পেমেন্ট সিস্টেম, আইডি ভেরিফিকেশন এর জন্য “পরিচয় অ্যাপস” চালু করা হয়েছে। মাধ্যমে আমাদের তরুণ প্রজন্মকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনৈতিকভাবে আরো এগিয়ে যাবে দেশ এবং এর মাধ্যমে ডিজিটাল ইকোসিস্টেম গড়ে উঠবে বলে তিনি উল্লেখ করেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক প্রমূখ।

কর্মশালায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন ১০টি সংস্থার ৪৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন এবং ৩৭ টি সেবা ডিজাইন করা হয়।