শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

মাস্ক পরার সঠিক নিয়ম জেনে নিন

প্রকাশিতঃ বুধবার, ফেব্রুয়ারি ৫, ২০২০, ১১:০৫ অপরাহ্ণ

 

লাইফস্টাইল : চীনে মহামারির আকার ধারণ করেছে করোনাভাইরাস। অন্যান্য দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে এই আতঙ্ক। পার্শ্ববর্তী দেশ ভারতেও ইতিমধ্যে চারজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ মিলেছে। এর মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছবিসহ একটি বার্তা ছড়িয়ে পড়েছে। ভাইরাস আটকাতে কীভাবে মাস্ক পরতে হবে, তাই বলা হচ্ছে সেখানে।

সেখানে বলা হচ্ছে যে মেডিক্যাল মাস্ক যেমন রঙিন দিকটা বাইরে করে পরা যায় তেমনই উল্টো করে নিয়ে সাদা দিকটাও বাইরে করে পরা যায়। মেসেজ অনুযায়ী, যদি কেউ অসুস্থ হয় এবং তার জীবাণু যাতে বাইরে না ছড়িয়া যায়, তার জন্য রঙিন দিকটা বাইরের দিকে রেখে পরতে হবে।

কিন্তু যে সুস্থ এবং বাইরের জীবাণু শরীরে প্রবেশ করতে দিতে চায় না, তাকে সাদা দিকটা বাইরের দিকে রেখে পরতে হবে। কিন্তু এই বিষয়টি সম্পূর্ণ ভুল বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। কোনো অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উল্টো করে পরা উচিত নয়। সব সময় এক রঙিন দিকটা বাইরে থাকবে।

চিকিত্সকদের মতে, সাদা দিকটা বাইরে দিকে রেখে পরলে শুধু যে তা কোনো কাজ করে না তাই নয়, পাশাপাশি এটি অত্যন্ত অসুবিধাজনকও। পাবলিক প্লেসে গেলে অবশ্যই মাস্ক পরা উচিত বলে জানাচ্ছেন ডাক্তাররা।

এছাড়া ঘন ঘন হাত ধোয়া, অসুস্থ ব্যক্তি সংস্পর্শে না যাওয়ার, সাধারণ সর্দি-জ্বর হলেও ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। একই মাস্ক বড়দের পাশাপাশি ছোটরাও ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন তারা।

একুশে/এএ