শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

চবিতে ছাত্রলীগকর্মীর বিরুদ্ধে সাংবাদিক হেনস্থার অভিযোগ

প্রকাশিতঃ বুধবার, ফেব্রুয়ারি ১২, ২০২০, ৯:৪১ অপরাহ্ণ

 

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) জুনায়েদ হোসেন জয় নামের এক ছাত্রলীগকর্মীর বিরুদ্ধে সাংবাদিককে হেনস্থা করার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ঝুপড়িতে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী সাংবাদিক জোবায়ের চৌধুরী দৈনিক বণিক বার্তার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও চবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক। লাঞ্ছনাকারী ওই ছাত্রলীগ কর্মীর নাম জুনায়েদ হোসেন জয়। সে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর অনুসারী এবং বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

এদিকে এ ঘটনার দ্রুত বিচার চেয়ে আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) বেলা ২টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছে সংগঠনটির সদস্যরা।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, ‘গতকাল মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ১টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ঝুপড়িতে বন্ধুবান্ধবসহ দুপুরের খাবার খেতে আসেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরী। এসময় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর অনুসারী ছাত্রলীগকর্মী জুনায়েদ হোসেন জয় এসে জোবায়েরকে আচমকা বেশ কয়েকবার ‘তুই’ সম্বোধন করে ধাক্কা দিয়ে সরতে বলে। ধাক্কা দিয়ে সরতে বলে। কিন্তু এর কিছু সময় পর জুনায়েদ নামে ওই ছাত্রলীগ কর্মীর এক বন্ধু ওই খাবারের দোকানে আসলে সে আবারও জোবায়েরকে ধাক্কা দিয়ে উঠে যেতে বলে।’

‘এসময় জোবায়ের বিষয়টি জানতে চাইলে তাকে শার্টের কলার ধরে মারতে উদ্যত হয় ছাত্রলীগ কর্মী জুনায়েদ। ঘটনার সময় উপস্থিত ছাত্রলীগের অন্যান্য নেতাকর্মীরা জোবায়েরের পরিচয় দিলেও জুনায়েদ ক্ষিপ্ত হয়ে ফের অসৌজন্যমূলক আচরণ করে। একই সাথে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিকে নিয়েও বিরূপ মন্তব্য করে ওই ছাত্রলীগকর্মী। চবিসাসের সাধারণ সম্পাদক ও সংগঠনের সাথে এমন ঘটনা অসম্মানজনক ও লাঞ্ছনাকর বলে আমরা মনে করি। যা বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু শিক্ষার পরিবেশ বিঘ্ন করারও একটি অপ্রয়াসও বটে।’

আভিযোগপত্রে আরও বলা হয়, ‘ইতোপূর্বে সাধারণ শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের ওপর এমন নির্যাতন নিপীড়নের ঘটনা ঘটেছে। তার সুষ্ঠু বিচারও হয়েছে। তাই উক্ত ঘটনায় চবিসাসের সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরীকে শারীরিকভাবে লাঞ্ছনাকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগকর্মী জুনায়েদ হোসেন জয়ের বিরুদ্ধে যথাযথ প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। আগামী তিন (৩) দিনের মধ্যে ন্যাক্কারজনক এ ঘটনায় দৃশ্যমান প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ না করলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। আমরা অতি দ্রুত এ বিষয়ে ব্যাবস্থা গ্রহণ করবো।

বিষয়টি স্বীকার করে অভিযুক্ত জুনায়েদ হোসেন জয় একুশে পত্রিকাকে বলেন, ভুল বুঝাবুঝি থেকে এমনটা হয়েছে। আমি ওনার কাছে মাফ চেয়েছি।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু বলেন, এ ঘটনার সাথে যেই জড়িত থাকুক না কেন আমরা তদন্ত করে দ্রুত সাংগঠনিক ব্যবস্থা নিব। সংগঠনের ভাবমূর্তি ক্ষুন্ন করার অধিকার কারো নেই।

একুশে/আইআই/এএ