বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব প্রতিহত করতে ন্যাটোর প্রতি আমেরিকার আহ্বান

প্রকাশিতঃ বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৩, ২০২০, ৯:৫৩ পূর্বাহ্ণ


ওয়াশিংটন: মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিশেষ করে ইরাকে ইরানের কথিত প্রভাব ঠেকানোর জন্য নিজের নেতৃত্বাধীন ন্যাটো জোটের প্রতি আহ্বান জানিয়ে আমেরিকা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, ন্যাটোভুক্ত দেশগুলোর উচিত ইরাকে সেনা উপস্থিতি শক্তিশালী করা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে পশ্চিম এশিয়ায় ন্যাটো জোটের সেনা সংখ্যা বৃদ্ধি করার যে আহ্বান জানিয়েছিলেন, মার্ক এসপার তার পুনরাবৃত্তি করেন।

তিনি ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, মার্কিন সেনারা যাতে তাদের ঘাঁটির ভেতর অবস্থান নিতে পারে বা অন্য কোথাও দায়িত্ব পালনের জন্য যেতে পারে সেজন্য ইরাকে ন্যাটো জোটের সেনাসংখ্যা বাড়ানোর আহ্বান জানানো হচ্ছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী দাবি করেন, মধ্যপ্রাচ্যে তার ভাষায় ইরানের প্রভাব প্রতিহত করার উদ্দেশ্যে এই অঞ্চলে ন্যাটো জোটের সেনাসংখ্যা বাড়ানো প্রয়োজন।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন সন্ত্রাসী সেনাদের ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের জনপ্রিয় সামরিক কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস’সহ দু’দেশের ১০ সেনা কর্মকর্তা শাহাদাতবরণ করেন।

ওই ঘটনার দু’দিন পর ৫ জানুয়ারি ইরাকের পার্লামেন্ট দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে একটি বিল পাস করে। একইসঙ্গে ওই বিলে মার্কিন বাহিনী কর্তৃক ইরাকের আকাশসীমা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।