চট্টগ্রামে রেলের জমিতে হবে ৫০০ শয্যার হাসপাতাল ও মেডিকেল কলেজ


ঢাকা : চট্টগ্রামে রেলের পরিত্যাক্ত জমিতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় নির্মিত হচ্ছে ৫০০ শয্যার একটি হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ। প্রতিষ্ঠানটি নির্মাণে ব্যয় হবে ৪৮৬ কোটি টাকা। ৬ একর জায়গার মধ্যে নতুন এই হাসপাতালটি নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠক শেষে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, সভায় এ প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। সিআরপির পাশে ছয় একর জমিতে ৪৮৬ কোটি টাকা ব্যয়ে নতুন এই হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ করা হবে।

দেশের বিভিন্ন স্থানে রেলের যে জমি রয়েছে তা রেলের উন্নয়নের জন্য কাজে লাগবে না জানিয়ে মন্ত্রী বলেন, সেই পরিত্যক্ত জমিগুলো আমরা কিভাবে আরও ভালোভাবে ব্যবহার করতে পারি সেটার জন্য বর্তমান সরকারের নীতি অনুয়ায়ী উন্নয়ন প্রকল্পগুলোর ৩০ শতাংশ পাবলিক-প্রাইভেট পাটনারশিপে নেওয়া হয় এবং প্রধানমন্ত্রীর অফিস থেকেই এগুলো দেখভাল করা হয়।

পিপিপির গাইডলাইন অনুয়ায়ী চট্টগ্রামে ৫০০ শয্যার একটি হাসপাতাল এবং ১০০ আসনের একটি মেডিকেল কলেজ হবে জানিয়ে মন্ত্রী বলেন, রেলওয়েতে প্রথম একটি পিপিপি প্রকল্প হল। আগামীদিনে রেলের জমিগুলো এভাবে প্রকল্প নিয়ে ব্যবহার করব।

এ প্রকল্পের বাজেটের বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেন, এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৪৮৬ কোটি টাকা। এটি ৫০ বছর মেয়াদী হবে। এরপর চুক্তি অনুযায়ী ৫০ বছর পর হাসপাতালটি রেলের হয়ে যাবে।

রেলের বেদখল জমি উদ্ধারের প্রক্রিয়া চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, উদ্ধার করে অর্থনৈতিকভাবে যেন রেল কিছু পেতে পারে সরাসরি সেই ব্যবস্থা নিচ্ছি।

দলীয় ব্যানারে জমি দখলদারদের বিষয়ে মন্ত্রী বলেন, আমরা দলমত নির্বিশেষে রেলের জায়গাগুলো রেলের অধীনে নিয়ে আসছি। এগুলো কিভাবে ব্যবহার করা যায় আমরা সেই প্রক্রিয়া গ্রহণ করেছি। পিপিপির অধীনে বড় ধরনের কোনো প্রকল্প করা যায় সেই সুযোগও তৈরি করছি। আবার নিজেরা মার্কেট করে ভাড়া দিতে পারি সে ব্যবস্থাও করছি।