বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাসব্যাপী বিতর্ক কর্মশালা শুরু মঙ্গলবার

প্রকাশিতঃ সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০, ৩:৩৩ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপী বিতর্ক ও পাবলিক স্পিকিং কর্মশালা।

চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) এর উদ্যোগে আগামীকাল ১৮ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে যাওয়া ষষ্ঠদশ বিতর্ক ও পাবলিক স্পিকিং কর্মশালা-২০২০ চলবে ২৫ মার্চ পর্যন্ত।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) সংগঠনটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তিভিত্তিক তরুণ প্রজন্ম গড়ে তোলার প্রয়াসে প্রতিটি শিক্ষার্থীকে সুযোগ প্রদানে সিইউডিএস প্রাতিষ্ঠানিকভাবে প্রতিজ্ঞাবদ্ধ। এই লক্ষ্যে এক হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ এই বিতর্ক কর্মশালা, যা চলবে এক মাসব্যাপী।

আগামীকাল ১৮ ফেব্রুয়ারি সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই কর্মশালার উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিইউডিএস এর প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. শিরীণ আখতার।

উক্ত কর্মশালায় বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিং এর উপর প্রশিক্ষণ প্রদান করা হবে এবং থাকবে বিতর্ক বিষয়ক অন্যান্য গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় সম্পর্কে ধারণা।

কর্মশালায় ক্লাস নেবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকবৃন্দ এবং বাংলা ও ইংরেজী বিতর্কের অভিজ্ঞ প্রশিক্ষকগণ। তাছাড়া রয়েছে বিশেষ গ্রুমিং সেশন, যেখানে সংগঠনের জ্যেষ্ঠ বিতার্কিকদের সান্নিধ্যে আগে বিতর্কের অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষার্থী এবং বিশেষ করে অনভিজ্ঞ শিক্ষার্থী সকলেই হাতে-কলমে বিতর্ক অনুশীলনের সুযোগ পাবে।

অংশগ্রহণকারী শিক্ষার্থী বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিং এর উপর তিনটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবেন এবং তাদেরকে বিতর্ক সহায়ক আনুষঙ্গিক উপকরণ সরবরাহ করা হবে।

উচ্চারণ ও যোগাযোগ বিষয়ে ক্লাস নেবেন ইংরেজি বিভাগের শিক্ষক ও সঙ্গীত বিভাগের সভাপতি অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য। সংবিধান ও বাংলাদেশের আইনি ব্যবস্থা বিষয়ে ক্লাস নিবেন সিইউডিএস এর মডারেটর ও আইন অনুষদের ডীন অধ্যাপক এবিএম আবু নোমান।

মানবাধিকার বিষয়ে ক্লাস নিবেন আইন বিভাগের শিক্ষক অধ্যাপক জাকির হোসেন। ব্যবহারিক নীতিবিদ্যা বিষয়ে ক্লাস নেবেন দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম আহমেদ।

এছাড়াও পাবলিক স্পিকিং ও উপস্থাপনায় প্রশিক্ষণ প্রদান করবেন ‘টেন মিনিট স্কুল’ এর প্রধান নির্দেশক, ‘ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম’ এর ডেপুটি ম্যানেজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক নন্দিত বিতার্কিক সাকিব বিন রশীদ।

বাংলা বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবেন বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর যুগ্ম সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক কৃতি বিতার্কিক জিহাদ আল মেহেদী।

ইংরেজী বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবেন বাংলাদেশ ডিবেট কাউন্সিল (বিডিসি) এর সহ-সভাপতি,নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা ইংরেজি বিতার্কিক আসিফ মেহেদি আদি।

কর্মশালায় অংশগ্রহণের স্বীকৃতি স্বরূপ প্রত্যেক অংশগ্রহণকারীকে চবি উপাচার্য স্বাক্ষরিত সনদ প্রদান করা হবে। এতে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

২৫ মার্চ সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এই বিতর্ক কর্মশালার পর্দা নামবে। কর্মশালায় যুক্ত হওয়া শিক্ষার্থীদের অংশগ্রহণে সমাপনী অনুষ্ঠানের দিন একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।