শনিবার, ৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

ভাষা শহীদদের সম্মানে বইমেলায় ‘সেবাঘর’

প্রকাশিতঃ শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০, ৮:৩৩ অপরাহ্ণ

 

জাহিদ হাসান : ‘চলো সবাই বই মেলায়, বাংলা জাগলে জাগবে বিশ্ব, বিশ্বভাষা বাংলা চাই, সেবাঘরের পাঠ যাত্রা জীবনের জয়যাত্রা, অমর একুশে গ্রন্থ মেলা সার্থক হোক’ এরকমই কিছু লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে সারিবদ্ধ লাইন, চারিদিকে পিনপতন নিস্তব্ধতা, নেই তাড়াহুড়ো।কারো সাথে কেউ বলছে না কথাও। হেঁটে চলছে নির্বাক। এমন নিস্তবতার কারণ কি?

একটু কাছে গিয়েই জানতে পারলাম সবাই মনব্রত করেছেন, কারণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদের প্রতি শ্রদ্ধা জানতে সেবাঘর নামের একটি সামাজিক সংগঠন ছুটছেন নগরের এম এ আজিজ জিমন্যাসিয়াম মাঠস্থ অমর একুশে বইমেলায়। শুক্রাবার (২১ ফেব্রুয়ারি) বিকালে জামালখান মোড়ে থেকে এ যাত্রা শুরু করেন।

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এমন অভিনব পন্থা কেন? এমন প্রশ্নের জবাবে সংগঠনটির মহাপরিচালক আনন্দ প্রকৃতি একুশে পত্রিকাকে বলেন, শহীদ মিনারে যারা ফুল নিয়ে শ্রদ্ধা জানান, যা শ্রদ্ধার চেয়ে অপমানই বেশি করা হয়। শহীদদের বেদিতে ফুল দিয়ে ক্যামেরার দিকে তাকিয়ে থাকেন এখনকার হুজুগে ভাষা প্রেমিরা। কিন্তু এটা শ্রদ্ধার চেয়ে শহীদদের অসম্মান করা হয় বলে আমরা মনে করি। তাই আমরা বইমেলায় আলোর পথে ছুটছি।

তিনি আরও বলেন, আমাদের সংগঠনের সবাই শৃঙ্খল জীবন যাপনে বিশ্বাস করি। তাই হুড়োহুড়ি না করে সবাই বইমেলায় যাচ্ছি। মনব্রত রেখে বইমেলায় যাচ্ছি। আমার চাই সুন্দর সমাজ বিনির্মাণে কাজ করতে। যারা আমাদের সঙ্গী হতে চান তাদের স্বাগতম- যোগ করেন তিনি।

উল্লেখ্য, সমাজ সংস্কৃতি এবং বিশ্ব শান্তি এ স্লোগানকে সামনে রেখে যাত্রা শুরু নগরের চাঁন্দগাও থানাধীন সেবাঘর নামের এ সংগঠনের। সংগঠনটির সদস্যদের প্রতি মাসে বাধ্যতামূলক একটি করে বই পড়তে হয়।

একুশে/এএ