সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

‘নতুন প্রজন্মকে একুশের চেতনায় উজ্জীবিত হতে হবে’

প্রকাশিতঃ শনিবার, ফেব্রুয়ারি ২২, ২০২০, ১১:১৯ অপরাহ্ণ

দারুল উলুম কামিল মাদ্রাসায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. মোহাম্মদ সেকান্দর চৌধুরী

 

চট্টগ্রাম : নতুন প্রজন্মকে একুশের চেতনায় উজ্জীবিত হওয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. মোহাম্মদ সেকান্দর চৌধুরী।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় দেশের প্রাচীনতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম কামিল মাদ্রাসায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

ড. মোহাম্মদ সেকান্দর চৌধুরী বলেন, বাংলাদেশের মানুষ প্রথম ঐক্যবদ্ধ হয়েছিল ১৯৫২’র ভাষা আন্দোলনে। একুশে ফেব্রুয়ারি তদানীন্তন পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ মানুষের ভাষা বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতির দাবিতে আত্মোৎসর্গের নজির সৃষ্টি করেছিল বাঙালি। একুশের আত্মত্যাগের মাধ্যমে উন্মেষ ঘটে বাঙালি জাতীয়তাবাদের। সেই জাতীয়তাবাদী চেতনার পথ ধরে শুরু হয় ১৯৭১ সালের গৌরবময় মুক্তিযুদ্ধ।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের। তাই অমর একুশ অন্যায় অসত্যের বিরুদ্ধে মাথা উঁচু করে দাঁড়ানোর অদম্য সাহস হয়ে আছে। একুশ মানে মাথানত না করা। আজ একুশ এসেছে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে উন্নয়ন ও অগ্রগতির মাধ্যমে জাতি হিসেবে এগিয়ে যাওয়ার শপথ নিতে। তাই নতুন প্রজন্মকেও একুশের চেতনা সম্পর্কে জানতে হবে, জ্ঞানার্জন করতে হবে। তিনি শিক্ষার্থীদের একুশের চেতনায় উজ্জীবিত হওয়ার বিনীত আহ্বান জানান।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ মুহসিন ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকী, বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাদ্রাসা গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য ড. ফয়সাল কামাল চৌধুরী, সহ-সভাপতি আলহাজ্ব সাহাব উদ্দিন আহমেদ, শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন মায়মুনা হক, মাওলানা আনোয়ার হোসাইন, ছাত্র প্রতিনিধি রফিকুল ইসলাম প্রমূখ।

অনুষ্ঠান পরিচালনা করেন মাওলানা মাহবুবুর রহমান ও মেহেদী হাসান। আলোচনা সভা শেষে কবিতা আবৃত্তি এবং দেশাত্নবোধক গান পরিবেশন করেন মাদ্রাসার শিক্ষার্থী এবং রোভার স্কাউট দল।

একুশে/প্রেসবিজ্ঞপ্তি