শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আপনারা মাশরাফিকে বেশিই খোঁচাচ্ছেন : সাংবাদিকদের পাপন

প্রকাশিতঃ ১ মার্চ ২০২০ | ৭:৫৪ অপরাহ্ন


সিলেট: গতকাল সংবাদ সম্মেলনে ওয়ানডে দলপতি মাশরাফির বিক্ষুব্ধ প্রতিক্রিয়া নিয়ে সাংবাদিকরা বেশি খোঁচাচ্ছেন বলে মন্তব্য করেছেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। তিনি বলেন, অধিনায়ক কে হবে এটা বোর্ডের সিদ্ধান্ত।

রোববার (১ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম ওয়ানডে ম্যাচ শেষে সম্মেলন কক্ষে একথা বলেন তিনি।

বোর্ড সভাপতি বলেন, অধিনায়ক কে হবে এটা বোর্ডের সিদ্ধান্ত। আমি আপনাদেরকে সব সময় দুইটা প্লেয়ারের কথা বলি। প্লেয়ার হিসেবে সাকিবের বিকল্প আমাদের কাছে নাই। আর অধিনায়ক হিসেবে মাশরাফির বিকল্প নাই। মাশরাফির অবদান কোনো ভাবেই খাটো করার সুযোগ আমাদের কাছে নেই। এবং আপনারা হয়তো একটা জিনিস খেয়াল করেছেন, মাশরাফিকে আমরা চেষ্টা করেছি বেশি সুযোগ দেওয়ার। মুশফিককে যখন বাদ দিয়ে মাশরাফিকে অধিনায়ক দিলাম তখন কাউকে কিন্তু জিজ্ঞেসও করিনি।

তিনি বলেন, গতকালের ‘পুরা প্রেস কনফারেন্সটা দেখে আমার কাছে মনে হয়েছে আপনারা ওকে বেশি খোঁচান। আমার মনে হয় এরকম একটা সময় আপনাদেরই ওর পাশে থাকা উচিৎ। সে জায়গায় ওকে কষ্টটা একটু বেশি দিয়ে দিচ্ছেন। আমার মনে হয় ওকে এসব আর না বলা উচিৎ। ও বলে দিয়েছে সে কি চায়। । ও কবে রিটায়ার করবে সেটা ওর ব্যাপার।’

প্রসঙ্গত, গতকাল (২৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার খেলার আগে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মাশরাফি বলেছিলেন, প্রথমত হচ্ছে যে, আত্মসম্মান বা লজ্জা- আমি কি চুরি করি মাঠে? আমি কি চোর? খেলার সাথে লজ্জা, আত্মসম্মান আমি মিলাতে পারি না। এত জায়গায় এত চুরি হচ্ছে, চামারি হচ্ছে তাদের লজ্জা নাই? আমি মাঠে এসে উইকেট না পেলে আমার লজ্জা লাগবে। আমি কি চোর? উইকেট আমি নাই পেতে পারি, আমার সমালোচনা আপনারা করবেন, সাপোর্টাররা করবে, লজ্জা পেতে হবে কেন? আমি কি বাংলাদেশের হয়ে খেলছি নাকি অন্য দেশের হয়ে ক্রিকেট খেলছি, যে আমার লজ্জা পেতে হবে। আমি পারিনি আমাকে বাদ দিয়ে দেবে। জিনিসটা সাধারণ। এখন কথা হচ্ছে, আমার লজ্জা, আত্মসম্মানবোধ কার সঙ্গে দেখাতে যাব?

মাশরাফি আরো বলেন, আমি তো বাংলাদেশের হয়ে খেলতে নামছি। আমি কি বাংলাদেশের মানুষের বিপক্ষের মানুষ। যে কেউ পারফর্ম নাই করতে পারে। সেটা তো তার ডেডিকেশন না থাকে, কোনো জয়গায় ঘাটতি থাকে, সেটা নিয়ে প্রশ্ন আসতেই পারে। আরেকটা সমালোচনা হতে পারে স্বাভাবিক- যেটা সারা পৃথিবীতেই হতে পারে, যে আমি উইকেট পাই না আমার সমালোচনা হবে। কিন্তু কথা যখন আসে লজ্জা, আত্মসম্মানবোধ তখন আমার প্রশ্ন থাকে। আমার সমালোচনা করুক, কিন্তু আমার আত্মসম্মানবোধ! আমি ক্রিকেট খেলতে এসে কি আমার আত্মসম্মানবোধ বিসর্জন দিতে আসছি নাকি। আমি কি অন্য দেশের হয়ে খেলছি,নাকি চুরি করছি, চামারি করছি। তা তো না। সুতরাং এই জিনিসটার সঙ্গে আমি মোটেও একমত না।

একুশে/জেএইচ