বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

চবিতে তৈরি হলো ১০ গুণ সাশ্রয়ী দামের হ্যান্ড স্যানিটাইজার

প্রকাশিতঃ সোমবার, মার্চ ১৬, ২০২০, ৪:৪১ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : দেশে করোনা-রোগী শনাক্ত হওয়ার পর থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। আবার মজুত করে রাখার কারণে চাহিদা অনুযায়ী এসব প্রয়োজনীয় সামগ্রী পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদেরকে বিনামূল্যে দেওয়ার উদ্দেশ্যে হ্যান্ড স্যানিটাইজার (জীবাণুনাশক) তৈরি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

বাজারমূল্য থেকে ১০ গুণ সাশ্রয়ী দামে তৈরি এ জীবাণুনাশকের পাঁচটি বোতল সোমবার (১৬ মার্চ) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের কাছে হস্তান্তর করেন রসায়ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

বিভাগের সভাপতি ড. শাহানারা বেগম বলেন, বিশ্বে করোনা আতঙ্কে নিজেদের দায়বদ্ধতা থেকে আমরা এটি প্রস্তুত করেছি। এটি শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য তৈরি করা হয়েছে। প্রথমদিকে আমরা ২৫০ এমএল বিশিষ্ট পাঁচ বোতল জীবাণুনাশক তৈরি করেছি। যার জন্য খরচ হয়েছে ২ হাজার টাকা। যা বাজার মূল্য থেকে ১০ গুণ কম দামে আমরা তৈরি করছি।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, করোনা নিয়ে সতর্ক থাকতে হবে। আতঙ্কিত হওয়া যাবে না। রসায়ন বিভাগের জীবাণুনাশক তৈরি অবশ্যই ভালো উদ্যোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের এ কার্যক্রমে সহযোগিতা করবে বলেও জানান তিনি।