শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

রাঙ্গুনিয়ায় করোনা ঝুঁকি বাড়িয়ে সভাসমাবেশ, জনসমাগম চলছেই

প্রকাশিতঃ রবিবার, মার্চ ২২, ২০২০, ১১:০০ অপরাহ্ণ

মোয়াজ্জেম হোসাইন, রাঙ্গুনিয়া : সরকারি বিধি-নিষেধ, উপজেলা প্রশাসনের ঘোষণা অমান্য করে সভা-সমাবেশ অব্যাহত রয়েছে রাঙ্গুনিয়া উপজেলায়।

রবিবার ( ২২ মার্চ) উপজেলার ৫ নং পারুয়া ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছে বিপুল জনসমাগম ঘটিয়ে। করোনা ঝুঁকি বাড়ানোর এই সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।

এসময় বেশিরভাগ লোকের মুখে মাস্ক কিংবা করোনা সংক্রমণ প্রতিরোধের কোনো ব্যবস্থা ছিল না।

অন্যদিকে, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ ও লালানগর ইউনিয়ন আওয়ামী লীগ সরকারি নির্দেশনা অমান্য করে শুক্রবার ( ২০ মার্চ) লালানগর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন শেষ করেছে।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও কয়েকজন ইউপি চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে শুক্রবার বিকেল ৩ টায় উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয় মাঠে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

এদিকে, উপজেলা আওয়ামী লীগে নেতৃবৃন্দের করোনা ঝুঁকি ছড়িয়ে এমন সম্মেলন বা জনসমাগম নিয়ে সমালোচনা শুরু হয়েছে সমগ্র উপজেলাজুড়ে। কেউ কেউ বলছেন, খোদ সরকারি দলের নেতা-কর্মীরা নিষেধাজ্ঞা অমান্য করে নিজেদের সর্বনাশ ডেকে আনতে চাইছেন, কিন্তু প্রসাশন এ ব্যাপারে কিছুই করছে না।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, আমরা অল্প সময়ের মধ্যে সম্মেলন শেষ করে দিয়েছি। এতে করোনাভাইরাস আতঙ্কে কোনো প্রভাব পড়বে না।

এর আগে বুধবার ( ১৮ মার্চ) রাঙ্গুনিয়া পৌরসভাসহ উপজেলার ১৫টি ইউনিয়নে মাইকিং করে সকল প্রকার সভা-সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করে উপজেলা প্রশাসন। এরপরও উপজেলার বিভিন্ন স্থানে সভা-সমাবেশ, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের অভিযোগ রয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, উপজেলার বিভিন্ন স্থানে ১০৬৪ জন বিদেশফেরত রয়েছেন। তাদের মধ্যে অনেকেই হোম কোয়ারেন্টাইনের নিয়ম পালন করছেন না বলে অভিযোগ রয়েছে। এদের কেউ কেউ হাটবাজার ও জনসম্মুখে চলাফেরা করছেন।

উদ্ভুত পরিস্থিতিতে রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদুর রহমান বিদেশফেরৎদের বাধ্যতামূলকভাবে ১৪ দিন হোম কোয়ারাইন্টানে থাকতে এবং যে কোনো ধরনের সভাসমাবেশ, লোকসমাগম এড়িয়ে চলতে অফিসিয়াল ফেসবুক পেইজে রাঙ্গুনিয়াবাসীর প্রতি বারবার অনুরোধ জানালেও সেই অনুরোধ কেউ মানছেন না।

যদিও হোম কোয়ারান্টাইন না মানায় ইতোমধ্যে কয়েকজন বিদেশফেরৎ যুবককে জরিমানাও করেছেন তিনি।

একুশে/এমএইচ/এটি