বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা রোগী ‘শনাক্ত’ করবে চবি শিক্ষার্থীদের তৈরি অ্যাপস

প্রকাশিতঃ বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০, ১০:১৯ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : করোনা ইনফো নামে একটি অ্যাপস তৈরি করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী। অ্যাপসটির মাধ্যমে খুব সহজে কারও শরীরে করোনাভাইরাস আছে কিনা তা শনাক্ত করা যাবে বলে দাবি করেছেন তারা।

বর্তমানে অসংখ্য মানুষ সরকারের দেওয়া হটলাইন নম্বরে যোগাযোগ করছেন করোনা বিষয়ে জানতে, সেবা পেতে। সাধারণ সর্দি, কাশিতে ভুগছেন এমন অনেকেই করোনা নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন।

এমন অবস্থায় করোনা শণাক্তের বিষয়টি সহজ করার লক্ষে অ্যাপটি ডেভেলপ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তিনজন শিক্ষার্থী। তারা হলেন চবির ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ‘১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোমশেদ দিনুরী, একই বিভাগের ১৪-১৫ শিক্ষাবর্ষের আব্দুল্লাহ জুনায়েদ খান ও মাহাবুবুর রহমান। তারা গত ১৮ মার্চ থেকে অ্যাপটি নিয়ে কাজ শুরু করে।

জানা যায়, সরকারের এটুআই প্রজেক্টের অধীনে ‘সি১৯ ইমারজেন্সি গ্রুপ বাংলাদেশ’ নামে একটা গ্রুপের সঙ্গে চবির শিক্ষার্থীরা করোনাভাইরাস নিয়ে কাজ করছে। অভিজ্ঞ ডাক্তারদের মাধ্যমে করোনা শনাক্তকরণের জন্য বেশকিছু প্রশ্ন নির্ধারণ করে তারা। আর এই আ্যাপে থাকবে সেই প্রশ্নগুলো।

করোনা ইনফো সফটওয়্যারটির মাধ্যমে একজন কিছু প্রশ্নের উত্তর দিয়ে যে কেউ প্রাথমিকভাবে জানতে পারবেন তিনি করোনাভাইরাসে আক্রান্ত কি না। এবং এই প্রশ্নগুলোর উত্তর সরকারের একটা ডাটাবেজে সংরক্ষিত থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্বভেদে বিভিন্ন তালিকা করে সেই তালিকা অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই ডাটাবেজের তালিকা দেখে কর্তৃপক্ষ যদি মনে করে কোনো ব্যক্তির সাথে যোগাযোগ করা দরকার তখন ব্যক্তির লক্ষণ জমা করার সময় দেওয়া ফোন নাম্বারে যোগাযোগ করা হবে। প্রয়োজনে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে। আর এসব কাজ সরকারি অভিজ্ঞ ডাক্তারদের মাধ্যমে হবে।

তাছাড়া অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দেওয়া যাবে। আর হিটম্যাপ থেকে করোনা সংক্রান্ত প্রত্যেক বিভাগের তথ্য দেখা যাবে। এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতি সম্পর্কেও জানা যাবে।

এসব বিষয়ে জানতে চাইলে চবির ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোমশেদ দিনুরী একুশে পত্রিকাকে বলেন, সহজে করোনা শনাক্ত করতে আমরা অ্যাপসটি নিয়ে কাজ শুরু করি। পরে এ বিষয় নিয়ে কাজ করা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের সাথে আমাদের যুক্ত করেন। এর মাধ্যমে সহজেই করোনা শনাক্ত করা যাবে। আর যেহেতু তথ্যগুলো বিশেষজ্ঞরা বিশ্লেষণ করবেন, তাহলে ভুল হওয়ার কোনো সম্ভাবনা নেই। যদি না কেউ প্রশ্নগুলোর উত্তর ভুল না দেয়।

করোনা রিলেটেড অ্যাপসগুলো এখনো গুগল প্লে স্টোর গ্রহণ না করায় আপাতত https://com-tne-selfreportingapp.en.aptoide.com/app?store_name=zeroth.index এই লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। প্রয়োজনে 01407869294 ও [email protected] এই ঠিকানায় যোগাযোগ করা যাবে।