সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনাভাইরাস: চট্টগ্রামে ওমরা-ফেরতদের নিয়ে উদ্বেগ

প্রকাশিতঃ শনিবার, এপ্রিল ৪, ২০২০, ৭:০১ অপরাহ্ণ

চট্টগ্রাম : সৌদি আরব থেকে ওমরা করে ফেরা কক্সবাজারের এক নারীর দেহে করোনাভাইরাস ধরা পড়ার পর এবার ওমরা-ফেরত চট্টগ্রামের এক নারীর বাবা করোনায় আক্রান্ত হলেন- এমন প্রেক্ষাপটে ওমরা-ফেরত অন্যদের মাধ্যমে করোনা ছড়ানোর আশংকা করা হচ্ছে। বিষয়টি ভাবিয়ে তুলেছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগকে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, মার্চের মাঝামাঝি সময়ে সৌদি আরব থেকে ওমরা ফিরেছিলেন চট্টগ্রামে করোনা আক্রান্ত ব্যক্তির মেয়ে ও মেয়ের শ্বাশুড়ি। তাদের সংস্পর্শে গিয়ে ওই ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

একই সময়ে সৌদি আরব থেকে ওমরা করে ফেরা কক্সবাজারের এক নারীর শরীরে ইতিমধ্যে করোনা ধরা পড়েছে। মার্চে সৌদিআরব থেকে আসা বিমানের আরো যাত্রী করোনায় আক্রান্ত হয়েছেন বলে ধারণা করছেন স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টরা। এছাড়া এসব সৌদি-ফেরত এবং তাদের সংস্পর্শে আসা আত্মীয়-পরিজন ও তাদের সংস্পর্শে আসা লোকদের শনাক্ত করা অনেকটা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

এ প্রসঙ্গে শনিবার বিকেলে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রাম ও কক্সবাজারে যে দুইজন রোগী শনাক্ত হয়েছেন, তাদের মধ্যে একজন ওমরা-ফেরত। আরেকজন ওমরা-ফেরত আত্মীয়ের সংস্পর্শে এসেছেন। তাই চট্টগ্রামের যেসব এলাকায় ওমরা-ফেরত মানুষ অবস্থান করছেন তাদের ব্যাপারে কারো কাছে যদি তথ্য থাকে আমাদেরকে, পুলিশ, সেনাবাহিনী, প্রশাসনকে জানান। তাদের কোয়ারেন্টিন নিশ্চিত করার ব্যবস্থা নিন।

তিনি বলেন, ওমরা থেকে যারা এসেছেন তাদের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ। এরপরও তাদের প্রতি, তাদের পরিবারের প্রতি নজরদারি রাখতে হবে আমাদের সবাইকে। আমরা সবাই মিলে যদি সতর্ক থাকি তাহলে সম্মিলিতভাবে করোনা পরিস্থিতি মোকাবেলা করতে পারবো। আপনারা সতর্ক থাকুন। ভয় পাবেন না এবং কোন প্রকার গুজবে কান দেবেন না।