বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

শিক্ষার্থীদের কটেজ ভাড়া মওকুফ চায় চবি ছাত্র ইউনিয়ন

প্রকাশিতঃ রবিবার, এপ্রিল ৫, ২০২০, ৩:১১ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : করোনাভাইরাস নিয়ে সৃষ্ট সংকটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের আশেপাশে শিক্ষার্থীদের বসবাস করা কটেজগুলোর ভাড়া ১ মাস মওকুফ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদ।

রোববার (৫ এপ্রিল) সংগঠনটির দপ্তর সম্পাদক সাজাং চাকমার প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর এবং সাধারণ সম্পাদক আশরাফী নিতু এক যৌথ বিবৃতিতে বলেন, সারা পৃথিবীতেই নভেল করোনাভাইরাসের প্রভাব পড়েছে। বাংলাদেশেও এর প্রভাব বিস্তার করছে। এর প্রাদুর্ভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধের সাথে সাথে শিক্ষার্থীরা ক্যাম্পাস ত্যাগ করেছে বিশ্ববিদ্যালয়ের নোটিশ অনুযায়ী।

‘৭৩-এর অধ্যাদেশ অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কাগজে কলমে আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা আবাসিক সুবিধা পায় না। একারণে বাধ্য হয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থীকে হলের বাইরে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের আশে পাশে কটেজগুলোতে থাকতে হয়।’

বিবৃতিতে বলা হয়, আমাদের বিশ্ববিদ্যালয়ে এমন নিম্ন আয়ের পরিবারের অসংখ্য শিক্ষার্থী আছে যারা বিভিন্ন পার্ট-টাইম জব কিংবা ছাত্র পড়িয়ে নিজের খরচ এবং অনেকসময় পরিবারের খরচও চালায়। ক্যাম্পাস বন্ধ হয়ে যাওয়ায় তাদের উপার্জনের রাস্তাটিও বন্ধ হয়ে গিয়েছে। এমতাবস্থায় ক্যাম্পাসে যারা কটেজে থেকে তাদের পড়াশোনা চালাচ্ছে তাদের ভাড়া বাবদ একটা বকেয়া টাকা জমে যাচ্ছে। এসকল শিক্ষার্থীরা এখন কর্মহীন জীবন পার করায় তাদের অনেকের পক্ষে পরবর্তীতে কটেজের ভাড়া প্রদান করাটা প্রায় অসম্ভব হয়ে যাবে।

এ পরিস্থিতি বিবেচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কটেজ মালিকগণ শিক্ষার্থীদের ১ মাসের ভাড়া মওকুফের ব্যবস্থা নিলে শিক্ষার্থীরা এই সংকট থেকে কিছুটা হলেও মুক্তি পাবে বলে মনে করেন ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ।