বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনাভাইরাস: বিআইটিআইডি-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমন্বিত উদ্যোগ

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ৭, ২০২০, ১০:৩৩ অপরাহ্ণ


চবি প্রতিনিধি : করোনাভাইরাস (কোভিড-১৯) রোগী শনাক্তের কাজে ব্যবহারের জন্য চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজে (বিআইটিআইডি) রিয়েল-টাইম পলিমারেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) মেশিন হস্তান্তর করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। এছাড়া বিআইটিআইডির সাথে কোভিড-১৯ শনাক্তকরণে সমন্বিতভাবে কাজ করতে একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে এই মেশিনটি বিআইটিআইডির কাছে হস্তান্তর করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর এস. এম. মনিরুল হাসান, চীফ মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. মোহাম্মদ আবু তৈয়ব ও প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন।

জানা যায়, বিআইটিআইডি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কাছে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য লজিস্টিক সাপোর্ট হিসেবে আরটি-পিসিআর মেশিন এবং জনবল সরবরাহের আবেদন করে। এ আবেদনের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন এই মেশিন প্রদানে সম্মতি দেয়। এছাড়া মেশিনটির প্রতিস্থাপন ও ব্যবহারবিধির প্রশিক্ষণ প্রদানে বিআইটিআইডি কর্মকর্তাদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহায়তা প্রদানেরও সিদ্ধান্ত নেয় প্রশাসন। বিআইটিআইডিকে সহায়তা করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনও (ইউজিসি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ জানায়। মঙ্গলবার মেশিনটি হস্তান্তর করা হয়।

এদিকে বিআইটিআইডির সাথে কোভিড-১৯ সনাক্তকরণে সমন্বিতভাবে কাজ করতে গঠিত কমিটির সদস্যরা হলেন, জীব বিজ্ঞান অনুষদেরর ডিন প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হোসাইন,প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর, প্রফেসর ড. মোহাম্মদ মনিরুল ইসলাম, প্রফেসর ড. মো: আতিয়ার রহমান, প্রফেসর ড. এস এম রফিকুল ইসলাম, ড. লায়লা খালেদা, ড. রবিউল হাসান ভূঁইয়া, ড. শ্রীকান্ত চৌধুরী, ড. মোহাম্মদ মোশারফ হোসেন, ড. এ এম মাসুদুল আজাদ চৌধুরী, ড. আদনান মান্নান, ড. এইচ এম আব্দুল্লাহ আল মাসুদ, ড. মোহাম্মদ ওমর ফারুক ও রামেন্দু পারিয়াল।

এ বিষয়ে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, ‘দেশের এই ক্রান্তিলগ্নে করোনাভাইরাস শনাক্তকরণের কাজে ব্যবহৃত মেশিন প্রদান করতে পেরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবার গৌরবান্বিত। বিআইটিআইডির সাথে কোভিড-১৯ সনাক্তকরণে সমন্বিতভাবে কাজ করতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি কমিটিও গঠন করা হয়েছে।’