বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

রাঙ্গুনিয়ায় করোনায় মৃত ব্যক্তির দাফন-কাফনে প্রস্তুত গাউসিয়া কমিটি

প্রকাশিতঃ বুধবার, এপ্রিল ৮, ২০২০, ৭:২৭ অপরাহ্ণ

মোয়াজ্জেম হোসেন, রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া করোনায়-আক্রান্ত হয়ে মারা গেলে তাদের শরীয়তসম্মত দাফন-কাফনে প্রস্তুত রয়েছে গাউসিয়া কমিটি রাঙ্গুনিয়া উপজেলা শাখার দক্ষিণ-মধ্যম ও উত্তর শাখা।

এই সাংগঠনিক কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ কমিটির অন্যান্য সদস্যের নেতৃত্বে গাউসিয়া কমিটির তালিকাভুক্ত সদস্যরা করোনা ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির শরীয়ত সম্মতভাবে দাফন-কাফনে অংশ নেবেন।

রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ-মধ্যম শাখার গাউসিয়া কমিটির সভাপতি জমির হোসেন তালুকদার একুশে পত্রিকাকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পরবর্তীতে মহিলাদের দাফন-কাফনের জন্যেও মহিলা সদস্যের নামের তালিকা প্রকাশ করা হবে।

জানা যায়, গাউসিয়া কমিটি বাংলাদেশ-এর পক্ষ থেকে কারোনাভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির স্বেচ্ছায় শরীয়তসম্মত দাফন-কাফনে উপজেলা ভিত্তিক তালিকা চাইলে উপজেলা শাখার দক্ষিণ-মধ্যম ও উত্তরের গাউসিয়া কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কমিটির অন্যান্য নেতাকর্মীদের নেতৃত্বে দক্ষিণ-মধ্যম শাখার বিভিন্ন ইউনিয়ন মিলে ৩৮ জন ও উত্তর শাখা হতে বিভিন্ন ইউনিয়ন মিলে ৩৩ জনসহ সর্বমোট ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা হতে ৭১ জন উপজেলা গাউসিয়া কমিটির সেচ্ছাসেবী সদস্যের তালিকা ইতিমধ্যে কমিটির শাখা-প্রধান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জমা দেওয়া হয়েছে।

উপজেলা গাউসিয়া কমিটির (উত্তর) সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব জানান, স্বেচ্ছায় নাম প্রদান করা সদস্যদের তালিকা আমরা উপজেলা নির্বাহী অফিসার ও রাঙ্গুনিয়ার বিভিন্ন অফিসে জমা দিয়েছি। গাউসিয়া কমিটি বাংলাদেশ-এর পক্ষ থেকে সুরক্ষা সরঞ্জাম দেওয়ার কথা থাকলেও যদি সংকট হয় সে ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সহযোগিতা চাওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে, দাফন-কাফনে স্বেচ্ছায় নাম দেয়া রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও উপজেলা গাউসিয়া কমিটির সদস্য ইকবাল হোসেন বাবলু একুশে পত্রিকাকে বলেন, এ রকম একটা মহৎ কাজে আমি তালিকাভুক্ত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। কেউ আমাকে বলেননি, মানবসেবার ব্রত নিয়ে আমি স্বেচ্ছায় নাম দিয়েছি। মানবিক কাজের জন্য আমি সবসময় প্রস্তুত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদুর রহমান একুশে পত্রিকাকে বলেন, করোনা-আক্রান্ত ব্যক্তিকে স্বেচ্ছায় দাফন-কাফন, সৎকার করার লক্ষ্যে দুটি তালিকা প্রদান করেছিল উপজেলা গাউসিয়া কমিটি। তারা উপজেলা প্রশাসনের সহযোগিতা চেয়েছেন, যদিও এখনো পরিস্থিতি তেমনটা হয়নি। সময় মতো উপজেলা প্রশাসনের পক্ষ হতে তাদের এই মহৎ উদ্যোগে সহযোগিতা করা হবে।