মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

জবি শিক্ষার্থীর করোনা-জয়ের গল্প

প্রকাশিতঃ রবিবার, এপ্রিল ২৬, ২০২০, ৪:৫৭ অপরাহ্ণ

জবি প্রতিনিধি : বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) এর জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সেই শিক্ষার্থী সুস্থ হয়ে ওঠেছেন।
রোববার (২৬ এপ্রিল) রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে তার ‘করোনা নেগেটিভ’ বলে জানানো হয়। এর আগে ২২ এপ্রিল দ্বিতীয় দফায় তার স্যাম্পল সংগ্রহ করে আইইডিসিআর।
গত ৭ এপ্রিল সেই শিক্ষার্থীর শরীরে আইইডিসিআর-এর পরীক্ষা শেষে তাকে করোনা ভাইরাস পজিটিভ বলে জানায়। করোনা শনাক্তের ১৫ দিনের মাথায় পুরোপুরি সুস্থ হয়েছেন তিনি।
করোনা থেকে সুস্থ হওয়া শিক্ষার্থী গণমাধ্যমকে জানান, আমার কোভিড-১৯ পজিটিভ আসার ১৫ দিনের মধ্যেই আপনাদের দোয়ায় কোভিড-১৯ নেগেটিভ করতে পেরেছি। এজন্য আমি মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করি।
করোনা আক্রান্তদের জন্য কি পরামর্শ থাকবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সবচেয়ে বড় বিষয়টি হচ্ছে মনোবল। মনোবল অনেক শক্ত থাকলে অর্ধেক সুস্থ হয়ে যায়। এছাড়াও ভিটামিন-সি জাতীয় খাবার ও সবসময় গরম পানির ব্যবহার করতে হবে। নিয়মিত পর্যাপ্ত পরিমাণ খাবার খেতে হবে।
তিনি বলেন, করোনার এই সময়ে আমি সম্পূর্ণ বাসায় ছিলাম। সম্পূর্ণ আলাদা একটি রুমে আমি হোম আইসোলেশনে ছিলাম। খাবার, কাপড়, ব্যবহারের সবকিছু পরিবারের অন্য সদস্যদের থেকে আলাদা করে ফেলি। এতে করে আমার পরিবারের সদস্যরা নিরাপদে থাকে। তাদের মধ্যে এই রোগের সংক্রামণ হয়নি। আমার বিষয়টা জানার পর অনেক ভাই, বোন, বন্ধুবান্ধব নক দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও বিভাগের শিক্ষকরা খোঁজ খবর নিয়েছেন। আপনাদের দোয়া আর ভালবাসায় আমি এখন পুরোপুরি সুস্থ। আমার করোনা নেগেটিভ হওয়াতে এখন সবাই খুশি। আমি সবার কাছে দোয়া চাই।