মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭

চীনের ওশান বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ রাঙ্গুনিয়ার আজিম সিকদারের

প্রকাশিতঃ শুক্রবার, মে ২৯, ২০২০, ৩:৩৬ অপরাহ্ণ


চট্টগ্রাম : চীনের ওশান বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এর সহযোগী অধ্যাপক মোহাম্মদ নুরুল আজিম সিকদার। গত ২৭ মে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে পিএইচডি ডিগ্রি প্রদান করে।

এর আগে ২০১৭ সালে চীনের ওশান বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তি হন মোহাম্মদ নুরুল আজিম সিকদার। পিএইচডি গবেষণার বিষয়বস্তু ছিল ‘মেরিন পলিউশন ইকোলজি’। পিএইচডি গবেষণায় তাঁর গবেষণা নির্দেশক ছিলেন বিশ্বের স্বনামধন্য ইকোলজিস্ট প্রফেসর ড. হংলং শো।

চবির সহযোগী অধ্যাপক মোহাম্মদ নুরুল আজিম সিকদারের পিএইচডি গবেষণার ফলাফল বাংলাদেশে সমুদ্রের দূষণরোধ ও সমুদ্রসম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

মোহাম্মদ নুরুল আজিম সিকদার রাঙ্গুনিয়া উপজেলার সৈয়দবাড়ি গ্রামের সিকদার পরিবারের মরহুম আলহাজ্ব মো. নজির আহমদ সিকদার ও জোহুরা বেগমের ছেলে।

১৯৯২ সালে রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে প্রথম শ্রেণীতে (গড়ে ৮২ মার্কস) এসএসসি পাশ করেন মোহাম্মদ নুরুল আজিম সিকদার। এরপর ১৯৯৪ সালে রাঙ্গুনিয়া কলেজ থেকে বিজ্ঞান বিভাগে প্রথম শ্রেণীতে এইচএসসি (গড়ে ৭২ এর বেশি মার্কস) পাশ করেন। ১৯৯৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মেরিন সায়েন্সে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে বিএসসি (অনার্স) ডিগ্রি অর্জন করেন মোহাম্মদ নুরুল আজিম সিকদার। এরপর প্রথম শ্রেণীতে পঞ্চম হয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০১৫ সালে মেরিন সাইন্সে এমফিল শেষ করেন তিনি।

২০০০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড অর্জন করেন মোহাম্মদ নুরুল আজিম সিকদার। জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে গবেষণার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেল তাঁকে গবেষক হিসেবেও নিযুক্ত করে। ২০১৬ সালে ভারতের বিজ্ঞান ও গবেষণা ফেলোশিপ পান তিনি।

এর মধ্যে ২০১১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সে প্রভাষক হিসেবে যোগদান করেন মোহাম্মদ নুরুল আজিম সিকদার। বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে তাঁর মোট ৩৭টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

২০১৬ সালে থাইলান্ডের ওয়ালাইক বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেন মোহাম্মদ নুরুল আজিম সিকদার। শিক্ষকতা জীবনে দেশে ও বিদেশে অনেক আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণ করেছেন এ শিক্ষাবিদ। ২০১৭ সালে চীন সরকারের মেরিন স্কলারশিপ পান তিনি।

বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ফোরাম (বিএফআরএফ) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপকূলীয় ও মহাসাগর গবেষণা গ্রুপ (সিওআরজি) এর সদস্য হিসেবে মৎস্য গবেষণা খাতে অনন্য অবদান রাখছেন মোহাম্মদ নুরুল আজিম সিকদার।