মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭

মোদির সঙ্গে কথা হয়েছে, তার মন ভালো নেই : ট্রাম্প

প্রকাশিতঃ শুক্রবার, মে ২৯, ২০২০, ৫:৪৮ অপরাহ্ণ


ওয়াশিংটন : সীমান্ত এলাকার নিয়ন্ত্রণকে কেন্দ্র করে উত্তেজনা তুঙ্গে চীন ও ভারতের মধ্যে। আর এ কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন ভালো নেই বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউজের সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটি বলেন ট্রাম্প।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, চীন এবং ভারতের মধ্যে বড় দ্বন্দ্ব চলছে। ভারতীয়রা আমাকে খুব পছন্দ করে। আমার মনে হয় যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের চেয়েও ভারতীয়রা আমাকে বেশি পছন্দ করে। আমিও মোদিকে পছন্দ করি। সে একজন ভদ্রলোক। তার সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। মোদি জানিয়েছেন যে চীনের সঙ্গে যে বিরোধ চলছে তাতে তার মন ভালো নেই।

এর আগের দিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন এবং ভারতের দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতা করতে চান বলে জানিয়েছিলেন। গত ৫ মে চীন ও ভারতের সেনাদের মধ্যে সংঘর্ষ হওয়ার পর থেকে পূর্ব লাদাখে উত্তেজনা বিরাজ করছে। দুই দেশের কমান্ডাররা আলোচনা করে বিষয়টি মিটিয়ে নেওয়ার চেষ্টা করলেও উত্তেজনা কমেনি বরং আরো বাড়ছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চীন অন্যান্যবারের তুলনায় এবার আলাদা প্রস্তুতি নিয়েছে। লাদাখের কাছে চীন বিমানবন্দর সম্প্রসারণের কাজ চালাচ্ছে। কয়েকটি যুদ্ধবিমানও প্রস্তুত রাখা হয়েছে। প্যাংগং সো ও গালওয়ান উপত্যকায় বাড়তি দুই থেকে আড়াই হাজার সেনা মোতায়েন করেছে চীন। চীনের তৎপরতার পরিপ্রেক্ষিতে ভারতও সীমান্তে সেনা উপস্থিতি বাড়িয়েছে। চীনের চেয়ে ভারতের সেনা উপস্থিতি বেশি বলেও দাবি করেছে ভারতীয় পক্ষ।