১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫, শনিবার

‌‌‌’অবহেলায় উপমহাদেশ-খ্যাত ঢোলবাদক বিনয়বাঁশীর সমাধি’

KSRM Advertisement
প্রকাশিতঃ শনিবার, এপ্রিল ৭, ২০১৮, ১২:৩১ অপরাহ্ণ

বোয়ালখালী প্রতিনিধি : উপমহাদেশের প্রখ্যাত ঢোলবাদক, একুশে পদকপ্রাপ্ত শিল্পী বিনয়বাঁশী জলদাসের ১৬ তম মৃত্যুবার্ষিকী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় শিল্পীর বাস্তুভিটায় সমাধি প্রাঙ্গণ ভাস্কর্য চত্বরে অনুষ্ঠিত হয়।

বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর সভাপতি উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে ও বকুল বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ ফোরকান এলাহী অনুমপ। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী ওবাইদুল হক হক্কানি, উপজেলা আওয়ামী লীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাইফুল আলম বাবু , সংগঠনের প্রধান উপদেষ্টা বাবুল জলদাস, প্রতিষ্ঠাতা পরিচালক শ্রী বিপ্লব জলদাস।

উপস্থিত ছিলেন শিল্পী বিধান দাস, দোলন দাস, হরিদাস, সুজিত দাস, মনি দাস নিলা, রিখা ধর, চন্দ্রীকা শীল, প্রিয়াংকা দাস প্রতিমা, পিংকী দাস, কনিকা দাস, এস এম মাহফুজ রকি, অর্পিতা ঘোষ, একা চৌধুরী শিমু দাস, রাধিকা দাস, প্রমুখ। শুরুতে ঢোলবাদনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন শিল্পী বাবুল জলদাস ও তার সহযোগীবৃন্দ এবং দলীয়, ও একক সঙ্গিত পরিবেশন করেন বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠীর শিল্পীবৃন্দ ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিনয়বাঁশী উপমহাদেশের একজন বড়মাপের গুণি ব্যক্তিত্ব। তিনি শুধু ঢোলবাদক হিসেবে খ্যাত নন, তার আরো অনেক গুণ রয়েছে। তিনি একজন সংগীতসাধকও ছিলেন। তিনি দেশের জন্য যে অবদান রেখে গেছেন তা জাতি চিরদিন স্মরণে রাখবে। কর্মের জন্য মানুষের মাঝে আজীবন তিনি বেঁচে থাকবেন। কিন্তু দু:খজনক হলেও সত্য, তার মতো একজন গুণী ব্যক্তির সমাধিস্থান দীর্ঘদিন ধরে অযত্নে অবহেলায় পড়ে আছে এটা অত্যন্ত বেদনাদায়ক। তাঁর মতো ব্যক্তি বোয়ালখালীতে জম্মগ্রহণ করে শুধু বোয়ালখালী নয়, এই দেশকে গর্বিত করেছেন বিশ্ব দরবারে। তাই তাঁর জীবনী সম্পর্কে জানা এবং তার স্মৃতিগুলি সংরক্ষণ করে রাখা আমাদের সকলেরই দায়িত্ব ও কর্তব্য।