২৩ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, সোমবার

ইঞ্জিন ছাড়াই ট্রেন গেল ১০ কিলোমিটার!

প্রকাশিতঃ রবিবার, এপ্রিল ৮, ২০১৮, ৭:৩৪ অপরাহ্ণ

ইঞ্জিন ছাড়াই ১০ কিলোমিটার ছুটল ভারতের একটি যাত্রীবোঝাই ট্রেন। গতকাল শনিবার রাতে ভারতের উড়িষ্যা রাজ্যের তিতলাগড় স্টেশনের কাছে এ ঘটনা ঘটে। রেল লাইনের ওপর পাথর ফেলে আটকানো হয় ওই ট্রেন!

তবে এই ঘটনায় ট্রেনের যাত্রীরা নিরাপদে আছেন বলে জানা যায়।

ভারতীয় পূর্ব রেলবিভাগ জানিয়েছে, গতকাল শনিবার রাত ১০ টার দিকে উড়িষ্যার সম্বলপুরের তিতলাগড় স্টেশনে আহমেদাবাদ-পুরি এক্সপ্রেসের ইঞ্জিন বদলের জন্য কামরাগুলিকে আলাদা করা হয়। কিন্তু ‘ইঞ্জিন শান্টিংয়ের’ প্রক্রিয়া মেনে ‘স্কিড ব্রেক অন’ করতে ভুলে যান সংশ্লিষ্ট রেলকর্মী। তারপরই রেলের ওই ট্রেনের যাত্রীবোঝাই কামরাগুলি কেসিঙ্গা স্টেশনের দিকে গড়াতে শুরু করে। রাতে ট্রেন চলতে থাকায় যাত্রীরা বিপদের আঁচ বুঝতে পারেননি। এভাবে প্রায় ১০ কিলোমিটার যাওয়ার পর অন্য রেলকর্মীরা বিষয়টি জানতে পারেন। সঙ্গে সঙ্গে রেলের কামরাগুলিকে থামানোর জন্য সচেষ্ট হন রেল কর্মীরা। লাইনের উপর পাথর ফেলে আটকানো হয় যাত্রীবোঝাই ট্রেনটির কামরাগুলোকে।

পরে তিতলাগড় স্টেশন থেকে রেলের ইঞ্জিন নিয়ে গিয়ে কামরাগুলোর সঙ্গে জুড়ে দেওয়া হয়। তারপরই ট্রেনটি গন্তব্যের উদ্দেশে রওনা দেয়।

এই ঘটনায় পূর্ব রেলের সম্বলপুর শাখার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার জয়দীপ গুপ্ত জানিয়েছেন, বিষয়টির উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। রেলের যে কর্মী ‘ব্রেক অন’ করতে ভুলে গিয়েছিলেন তাঁকে প্রত্যাহার করা হয়েছে।