১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫, শনিবার

চট্টগ্রামে আমেরিকা প্রবাসীকে হত্যা, ৫ জনের ফাঁসি

KSRM Advertisement
প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ১০, ২০১৮, ৩:১৩ অপরাহ্ণ

চট্টগ্রাম: সাত বছর আগে চট্টগ্রামে আমেরিকা প্রবাসী নুরুল আলম হত্যার ঘটনায় জড়িত পাঁচ আসামিকে মৃত্যুদ- দিয়েছে আদালত। মঙ্গলবার চট্টগ্রামের পঞ্চম অতিরিক্ত মহানগর দায়রা জজ জান্নাতুল ফেরদৌস এই রায় ঘোষণা করেন।

ফাঁসির দ-প্রাপ্তরা হলেন- বাবুল বড়ুয়া, জুয়েল বড়–য়া, মনির, সঞ্জিদ বণিক ও মুজিবুর রহমান। মুজিবুর ও মনির সন্দ্বীপ উপজেলার ও বাকি তিন আসামি বায়েজিদ বোস্তামী থানাধীন অক্সিজেন এলাকার বাসিন্দা।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. তসলিম উদ্দীন বলেন, আমেরিকা প্রবাসী নুরুল আলম হত্যায় জড়িত থাকার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত পাঁচজনকে ফাঁসির আদেশ দিয়েছেন। আসামিদের একমাত্র জুয়েল বড়–য়া কারাগারে আছেন। বাকি আসামিরা জামিন নিয়ে পলাতক আছেন।

আদালত সূত্র জানায়, ২০১১ সালে স্ত্রীসহ আমেরিকা থেকে দেশে আসেন চট্টগ্রামের সন্দ্বীপের নুরুল আলম। এ সময় তারা নগরীর বায়েজিদ বোস্তামী থানার অক্সিজেন মোড় এলাকায় আলম মঞ্জিলে তাদের বাসায় ওঠেন। একই বছরের ৩০ মে তাদের বাসায় ঢুকে নুরুল আলমকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। এ সময় তার স্ত্রী বাসায় ছিলেন না। এ ঘটনায় নুরুল আলমের স্বজন মোস্তফা বাদি হয়ে মামলা করেন।

এরপর তদন্তে পুলিশ জানতে পারে, আলম মঞ্জিলের কেয়ারটেকার মনির ও নুরুল আলমের স্ত্রীর আত্মীয় মুজিবুর রহমান হত্যাকান্ডের মূল পরিকল্পনাকারী ছিলেন। মুজিবুর ও মনির ইউনিপে টু ইউতে টাকা বিনিয়োগ করেন। জুয়েল, বাবলু ও সঞ্জিত তাদের কাছ থেকে টাকা পেত। সেই টাকার জন্য তারা পাঁচজন মিলে নুরুল আলমকে হত্যা করে তার বাড়িতে ডাকাতির পরিকল্পনা করে। তদন্ত শেষে পুলিশ এই মামলায় পাঁচজনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয়। এরপর ২৮ জনের সাক্ষ্যগ্রহণ করে আদালত রায় ঘোষণা করেন।