২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, বৃহস্পতিবার

হাটহাজারীর সাবেক মুহাদ্দিস আল্লামা আবদুস সোবহানের ইন্তেকাল

প্রকাশিতঃ মঙ্গলবার, এপ্রিল ১০, ২০১৮, ৫:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : উপমহাদেশের অন্যতম ধর্মীয় বিদ্যাপীঠ ‘উম্মুল মাদারিস’ খ্যাত মাদরাসা দারুল উলুম মাইনুল ইসলাম হাটহাজারি মাদরাসায় দীর্ঘ দিনের ইলমে হাদিসের খাদেম, বাঁশখালী মাখজানুল উলুম মাদরাসার পরিচালক ও দক্ষিণ চট্টগ্রামের অন্যতম শীর্ষ আলেম আল্লামা আবদুস সোবহান (৯০) ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

৯০ বছরে প্রবীন এ আলেম দীর্ঘ দিন যাবত জটিল রোগে চিকিৎসাধীন ছিলেন। গতকাল সন্ধ্যা সাড়ে ৬ টায় চট্টগ্রাম নগরীর ট্রিটমেন্ট ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

নিভৃতচারী এ আলেম হাটহাজারী মাদরাসা ও ভারতের বিশ্ববিখ্যাত দারুল উলূম দেওবন্দে পড়াশোনা করেন এবং শিক্ষা জীবন শেষে দেশে ইলমে নববির খেদমতে নিয়োজিত ছিলেন।

সর্বশেষ তিনি হাটহাজারী মাদ্রাসায় ২০১১ সাল পর্যন্ত মুহাদ্দিস হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি হাটহাজারী মাদরাসায় তহাবি শরিফ পড়াতেন। এছাড়াও তিনি দীর্ঘদিন সুনামের সঙ্গে বাঁশখালী আল-জামেয়া আল-ইসলামিয়া মাখজানুল উলূমের পরিচালকের দায়িত্ব পালন করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ ছেলে, ৪ মেয়েসহ অসংখ্য আশেক, ছাত্র-শিক্ষক ও গুনগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে অবস্থানরত আলেম ও তাঁর ছাত্রবৃন্দের মাঝে শোকের ছায়া নেমে আসে।