২৪ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫, শনিবার

উবার-পাঠাওয়ে ভ্যাট দিতে হবেনা গ্রাহকদের

KSRM Advertisement
প্রকাশিতঃ রবিবার, জুলাই ৮, ২০১৮, ৭:৫০ পূর্বাহ্ণ

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ড (এবিআর) চলতি ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে রাইড শেয়ারিং খাতে (উবার ও পাঠাওয়ের মতো রাইড শেয়ারিং) মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপ করেছে। তবে উবার ও পাঠাওয়ের রাইড শেয়ারিংয়ের ভ্যাটমুক্ত থাকবেন গ্রাহকরা। সম্প্রতি এ সংক্রান্ত একটি ব্যাখ্যা দিয়েছে এনবিআর।

এ বিষয়ে এনবিআরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রাইট শেয়ারিং ব্যবহারকারীদের ওপর ভ্যাট আরোপ করা হয়নি। চালক ও রাইড শেয়ারিং কোম্পানির মধ্যে কমিশনের অর্থ ভাগাভাগির পর কোম্পানিগুলো যে পরিমাণ কমিশন পাবে তার ওপর ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে বলে জানান তিনি।

এনবিআরের এ সংক্রান্ত ব্যাখ্যায় বলা হয়েছে, বর্তমানে মোবাইল অ্যাপভিত্তিক বিভিন্ন পরিবহনের রাইড শেয়ারিং সেবা দ্রুত জনপ্রিয় হয়েছে। কিন্তু এ সেবাটি ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত দ্বিতীয় তফসিলের অন্তর্ভুক্ত না হওয়ায় ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত নয়। ভ্যাট আইনের দ্বিতীয় তফসিলের অনুচ্ছেদ-৬-এর (গ) অনুযায়ী সব ধরনের বাহনের চালকের সেবা ব্যক্তিগত হিসেবে ভ্যাট অব্যাহতি সুবিধা ভোগ করে। তাই গাড়িচালক সেবার বিপরীতে যে অংশ প্রকৃতপক্ষে নিজে গ্রহণ করেন, সে অংশটুকু ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত। তা ব্যতীত রাইড শেয়ারিং অ্যাপ পরিচালনাকারী প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষ যে পরিমাণ কমিশন পায় তার ওপর ৫ শতাংশ হারে ভ্যাট আদায়যোগ্য হবে।