শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে পাহাড়ের পাদদেশ থেকে সরানো হলো ৭ হাজার মানুষ

প্রকাশিতঃ ১২ অক্টোবর ২০১৮ | ২:৫৬ অপরাহ্ন

চট্টগ্রাম : নগরের পাহাড়ে পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারি প্রায় ৭ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

শুক্রবার সকাল ১১ টা থেকে আড়াই পর্যন্ত পরিচালিত অভিযানে এসব মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। অভিযানে নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রট তাহমিলুর রহমান।

শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত লালখানবাজার মতিঝর্ণা, পোড়াপাহাড়, একে খান এলাকাসহ সংশ্লিষ্ট ঝুঁকিপূর্ণ স্থানে অভিযান চালানো হয়েছে। এসময় ঝুঁকির মধ্যে থাকা প্রায় ৭ হাজার মানুষকে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে। জেলা প্রশাসনের আশ্রয়কেন্দ্র এবং আত্মীয়স্বজনের বাড়িতে আশ্রয় নিচ্ছেন এসব মানুষ।

অভিযানের নেতৃত্বে থাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান একুশে পত্রিকাকে জানান, আমরা কাউকে ফোর্স করছি না। কিংবা বসতি উচ্ছেদও নয়। আগামিকালও দিনভর বৃষ্টি হতে পারে। তাই আমরা প্রত্যেকের সঙ্গে কথা বলে বোঝানোর চেষ্টা করছি, টানা বৃষ্টিতে পাহাড় ধসের সম্ভাবনা এবং এ অবস্থায় পাহাড়ের পাদদেশে বসবাস করলে কী ঝুঁকি হতে পারে।

আমাদের কথায় তারা সম্ভাব্য ক্ষতি ও জীবনহানির বিষয়টি বুঝতে পেরে নিরাপদ স্থানে সরে যাচ্ছেন। বিকেল ৫টা পর্যন্ত ঝুঁকিপূর্ণ বসবাসকারিদের সরাতে আমরা কাজ করবো। বিকেলে বায়েজিদ এলাকায়ও এই কাজ চলবে বলে জানান তাহমিলুর রহমান মুক্তা।

একুশে/এটি

ছবি : আকমাল হোসেন