১৭ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৫, বুধবার

‘দেশের কাঙ্ক্ষিত উন্নয়নে নারীদের সামিল হতে হবে’

KSRM Advertisement
প্রকাশিতঃ সোমবার, অক্টোবর ২৯, ২০১৮, ৯:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম : দেশের কাঙ্ক্ষিত উন্নয়নে নারীদের সামিল হওয়ার কথা বলেছেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী। নারীদের বাদ দিয়ে দেশে কাঙ্ক্ষিত উন্নয়ন কখনো সম্ভব নয়; বলেন তিনি।

সোমবার (২৯ অক্টোবর) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত চট্টগ্রাম বিভাগের জেলা সমূহের এবং চট্টগ্রাম জেলার স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনের মধ্যে ২০১৭-১৮ অর্থ বছরে বিশেষ ও সাধারণ অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন তিনি।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে ও বান্দরবান জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অঞ্জনা ভট্টাচার্য।

নারীর ক্ষমতায়নের কথা উল্লেখ করে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী বলেন, নারীরা আমাদের চালিকা শক্তি। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও একজন সফল নারী। নারীর ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি। জাতীয় সংসদ, সিটি কর্পোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদে নারীদের সক্রিয় অংশগ্রহণ রয়েছে।

নারীদের অবদান অনস্বীকার্য উল্লেখ করে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, পৃথিবীর সব কিছু সৃষ্টির পেছনে নারীদের অবদান অনস্বীকার্য। নারীদের বাদ দিয়ে দেশে কাঙ্ক্ষিত উন্নয়ন কখনো সম্ভব নয়। নারীদের সাবলম্বী করতে বর্তমান সরকার বিভিন্ন কর্মসূচি ও দক্ষতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। সরকারের আন্তরিকতায় আমরা ইতোমধ্যে নিম্নমধ্যম আয়ের থেকে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছি।

সরকারের দৃশ্যমাণ উন্নয়নের কথা উল্লেখ করে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, বিগত সাড়ে ৯ বছরে সরকারের প্রত্যেকটি সূচকে দৃশ্যমাণ উন্নয়ন হয়েছে। আগামী ২০৩০ সালে এসডিজি অর্জনে সরকারের যে লক্ষ্যমাত্রা সেখানেও নারীদের ক্ষমতায়নের কথা বলা হয়েছে। এ সরকারের আমলে কমেছে মাতৃমৃত্যুর হার, বেড়েছে শিক্ষার হার ও মাথাপিছু আয়।

অন্যান্যের মধ্যে বেসরকারি নারী উন্নয়ন সংস্থা ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর আবিদা আজাদ, রাঙামাটি সদরের ‘আলোড়ন’ নারী উন্নয়ন সংস্থার সভানেত্রী নুরজাহান বেগম ও চট্টগ্রামের পটিয়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা দু্স্থ মহিলা কল্যাণ কেন্দ্রের সভানেত্রী মাজেদা বেগম শিলু প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার ২২টি বেসরকারি নারী উন্নয়ন সমিতির প্রত্যেককে বিশেষ অনুদান হিসেবে ৪০ হাজার টাকা করে ৮ লাখ ৮০ হাজার, চট্টগ্রাম জেলা ও জেলাধীন উপজেলাসমূহের ৪৭টি সমিতির মাঝে সাধারণ অনুদান হিসেবে ৯ লাখ ৫ হাজার এবং স্বেচ্ছাসেবী অনুদান হিসেবে ৩টি সমিতির মাঝে ৩০ হাজার টাকাসহ সর্বমোট ১৮ লাখ ১৫ হাজার টাকার চেক বিতরণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী ও চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

চেক বিতরণ অনুষ্ঠানে বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও স্বেচ্ছাসেবী মহিলা সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একুশে/প্রেসবিজ্ঞপ্তি/এসসি