১৭ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৫, বুধবার

ভারতে বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য

KSRM Advertisement
প্রকাশিতঃ বৃহস্পতিবার, নভেম্বর ১, ২০১৮, ১:৪৩ পূর্বাহ্ণ

ভারত: ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব সরদার বল্লভভাই প্যাটেলের এই ভাস্কর্যটির (স্ট্যাচু অব লিবার্টি) উচ্চতার প্রায় দ্বিগুণ; এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ভাস্কর্যটি এখন ভারতে।

বুধবার ভারতে উদ্বোধন করা হলো মন্ত্রী সরদার বল্লভভাই প্যাটেলের ভাস্কর্য দ্য স্ট্যাচু অব ইউনিটি। আজ সরদার বল্লভভাই প্যাটেলের ১৪৩তম জন্মবার্ষিকী উপলকক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ভাস্কর্যের উদ্বোধন করেন।

ভারতের গুজরাট রাজ্যের কেভদিয়ায় ৪০৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত এই ভাস্কর্যটির উচ্চতা ৫৯৭ ফুট যা একটি ৬০ তলা ভবনের সমান।

উল্লেখ্য, অতিরিক্ত ব্যয়বহুল হওয়ার জন্য গুজরাটে তীব্র প্রতিবাদের মুখে ভাস্কর্যটি উদ্বোধন করা হলো।

ভাস্কর্যটি উদ্বোধনকালে মোদি বলেন, প্রকল্পটি তৈরি করার উদ্যোগ নেয়ার পর ভারত একটি দরিদ্র দেশ হিসেবে সমালোচিত হওয়া সত্ত্বেও আমি আমার প্রতিজ্ঞা পালন করেছি।

উল্লেখ্য, এর আগে পৃথিবীর সবচাইতে বড় ভাস্কর্য ছিল চীনের “স্প্রিং টেম্পল অব বুদ্ধা”। এটির উচ্চতা ছিল ৪২০ ফিট। তবে, বল্লভভাই প্যাটেলের এই মুর্তিটি ৫৯৭ ফিট। প্রসঙ্গত, স্ট্যাচু অব লিবার্টির উচ্চতা ৩০৫ ফিট। সেই হিসাবে বল্লভভাই প্যাটেলের এই ভাস্কর্যটির উচ্চতা স্ট্যাচু অব লিবার্টির উচ্চতার প্রায় দ্বিগুন।

১৮৭৫ সালে মুম্বাইতে জন্মগ্রহণ করেন সরদার বল্লভভাই প্যাটেল। বর্ণাঢ্য এই নেতা ১৯৫০ সালে ১৫ ডিশেম্বর শেষ নিশ্বাস ত্যাগ করেন।

উল্লেখ্য, স্বাধীনতা যুদ্ধে রাজ্যগুলো ঐক্যবদ্ধ করার জন্য প্যাটেলেকে ভারতের আয়রন ম্যান হিসেবে আখ্যায়িত করা হয়েছিল। ১৯৪৭ সালের ভারত স্বাধীন হওয়ার পর সরদার বল্লভভাই প্যাটেল দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রী হন।

ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের নেতা সরদার বল্লভভাই প্যাটেল ‘ভারতের লৌহ মানব’ হিসেবে পরিচিত।