২২ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫, সোমবার

বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত : চবি উপাচার্য

KSRM Advertisement
প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ৩, ২০১৮, ৬:২৫ অপরাহ্ণ

চট্টগ্রাম: মহান মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। গত শুক্রবার বিকেলে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় সংলগ্ন বিশ্বশান্তি প্যাগোডার উদ্যোগে উক্ত প্যাগোডা প্রাঙ্গণে অনুষ্ঠিত শুভ কঠিন চীবর দান উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চবি ভিসি বলেন, আমাদের প্রাণপ্রিয় বাংলাদেশে সকল ধর্ম-বর্ণের মানুষ সৌহার্দ্য, সম্প্রীতি ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে তাদের স্ব স্ব ধর্মীয় আচার-অনুষ্ঠান অত্যন্ত সুন্দর ও নির্বিঘ্নভাবে পালন করে আসছে এবং একে সকলে সামাজিক উৎসব হিসেবে মূল্যায়ন করছে। বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত।

উপাচার্য আরও বলেন, অন্তরকে বিকশিত করে সকলের কল্যাণ ও মঙ্গল সাধন সকল ধর্মের মৌলিক নির্যাস। একটি কঠিন সাধনার মধ্য দিয়ে আত্মশুদ্ধি ও মানবিক গুণাবলী অর্জনের মধ্যেই নিহিত রয়েছে কঠিন চীবর দানের মর্মবাণী। মহামানব গৌতম বুদ্ধের জীবনাদর্শনকে অনুসরণ করে মানবপ্রেমকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে জগতের সকল অন্যায়-অনাচার দূরিভূত করে একটি সুখি-সমৃদ্ধ ও শান্তিময় সমাজ গঠন সম্ভব।

এতে প্রধান সদ্ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিম গহিরা শান্তিময় বিহারের বিহারাধ্যক্ষ সংঘতিলক ভদন্ত মৈত্রীপ্রিয় মহাস্থবির। অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্বশান্তি প্যাগোডার বিহারাধ্যক্ষ ভদন্ত ড. জ্ঞানরত্ন মহাস্থবির, আশীর্বাদক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ উপ-সংঘরাজ ভদন্ত ড. জ্ঞানশ্রী মহাস্থবির এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভদন্ত আর্যশ্রী মহাস্থবির, ভদন্ত শাসনানন্দ মহাস্থবির, ভদন্ত বিজয়রক্ষিত মহাস্থবির, ভদন্ত দীপানন্দ মহাস্থবির, ভদন্ত সুগতপ্রিয় মহাস্থবির, ভদন্ত শাসনশ্রী স্থবির, ভদন্ত বিপুলসেন স্থবির ও ভদন্ত সাধনানন্দ স্থবির।

সংঘরাজ ভিক্ষু মহামন্ডল এর সভাপতি কর্মদূত ভদন্ত জিনালংকার মহাস্থবির-এর সভাপতিত্বে এবং বিশ্বশান্তি প্যাগোডার সাধারণ সম্পাদক শ্যামল কান্তি বড়–য়ার পরিচালনায় অনুষ্ঠানে বিপুল সংখ্যক চবি শিক্ষার্থী ও এলাকার বৌদ্ধ নর-নারী উপস্থিত ছিলেন।