২২ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫, বৃহস্পতিবার

ইভিএম ব্যবহারে সিদ্ধান্ত বহাল : ইসি সচিব

KSRM Advertisement
প্রকাশিতঃ বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮, ৬:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিনিধি : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে সিদ্ধান্ত বহালের কথা জানিয়েছেন ইসি সচিব হেলাল উদ্দিন আহমদ।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিকালে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক জরুরি সংবাদ সম্মেলনে এসব কথা চানান তিনি।

ইসি সচিব বলেন, শহরাঞ্চলে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহারের কমিশনের নেওয়া সিদ্ধান্ত এখনও বহাল আছে। সেনাবাহিনী মোতায়েনের ব্যাপারে কমিশনের সিদ্ধান্ত রয়েছে। তবে কীভাবে, কবে মোতায়েন হবে, তা সেনাবাহিনীর সঙ্গে আলাপ করে কমিশন পরবর্তী সিদ্ধান্ত নেবে।

ভোটের দুই-তিন দিন আগে মাঠে সেনাবাহিনী থাকবে বৃহস্পতিবার সকালে দেওয়া ইসি সচিবের বক্তব্যের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি বিষয়টি ওইভাবে বলিনি। সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণে আমি বলেছি, নির্বাচনে সেনাবাহিনী ও বিজিবি মোতায়েন হলে সেখানে তাদের থাকার ব্যবস্থার করতে। আমি থাকার বিষয়ে বলেছি। মোতায়েন হওয়া না হওয়ার বিষয়ে বলিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোন কোন দল ধানের শীষে নির্বাচন করতে চায়, তা বিএনপি এবং কোন কোন দল নৌকা প্রতীকে নির্বাচন করতে চায়, তা আওয়ামী লীগ লিখিতভাবে জানিয়েছে।’

হেলালুদ্দীন আহমদ আরও বলেন, ‘জোটভুক্ত কোনও দল অন্য দলের প্রতীকে নির্বাচন করতে নিবন্ধিত দলগুলোই সুযোগ পাবে। যারা নিবন্ধিত নয়, তারা এই সুযোগ পাবে না। তবে, অনিবন্ধিত দলের কেউ অন্য কোনও দলের প্রতীকে নির্বাচন করতে চাইলে সেই দলের মনোনয়ন নিতে হবে।’

অপর এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, আওয়ামী লীগ যেসব দলের তালিকা দিয়েছে, সেখানে বিকল্পধারার নাম নেই।

হেলালুদ্দীন আহমদ আরও বলেন, আজ (বৃহস্পতিবার) জোটবদ্ধ নির্বাচন বিষয়ে কমিশনকে তথ্য দেওয়ার শেষ দিন। আজকের মধ্যে যেসব দল কমিশনকে তথ্য দেবে, সেটা আমরা যাচাই-বাছাই করে দেখবো।

একুশে/এসসি